×

সারাদেশ

প্রতিদিন হাটে বিক্রি হয় ৭০ লাখ টাকার লেবু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২০, ১১:১৭ এএম

প্রতিদিন হাটে বিক্রি হয় ৭০ লাখ টাকার লেবু

ছবি: প্রতিনিধি

ময়মনসিংহের ফুলবাড়ীয়ার লেবু হাটে প্রতিদিন লেবু বিক্রি হয় ৬০ থেকে ৭০ লাখ টাকা। দেশের বিভিন্ন জায়গা থেকে আসে পাইকার। দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি হচ্ছে বিদেশে।

ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে প্রতিদিনই বসে এ লেবুর হাট। উপজেলার কাহালগাঁও, এনায়েতপুর, ফুলতলা, সোয়ইতপুর, হরিপুর, পাহাড় অনন্তপুর, ভালুকার উথুরা, টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার তালতলা, মুনতলা, বাঘাড়া, জোড়দীঘি, সখিপুর উপজেলার  বড়চওনা, কুতুবপুর গ্রামসহ আশপাশের প্রায় ২০/২৫টি গ্রামের চাষিদের উৎপাদিত লেবু নিয়ে আসে এ হাটে। এ হাটে প্রতিদিন প্রায় ৬০ থেকে ৭০ লাখ টাকার লেবু বিক্রি হয়ে থাকে বলে জানিয়েছেন এলাকাবাসী।

করোনা ভাইরাসের কারণে লেবুর চাহিদা বেড়ে গেছে। ২৫-২৬ দিন আগে এ বিক্রি ছিল প্রায় ১ কোটি টাকা। এখন যে বস্তা ( এক বস্তায় ১২ শত লেবু থাকে) বিক্রি হচ্ছে ৪ হাজার টাকা তখন সেই লেবু বিক্রি হতো ১০ হাজার থেকে ১২ হাজার টাকা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ৩৬৫ হেক্টর জমিতে লেবু চাষ করা হয়।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. জেসমিন নাহার বলেন, উপজেলার এনায়েতপুরের লেবুর হাট দেশের বৃহত্তর হাটের মধ্যে একটি। এ এলাকায় লেবু চাষ হয় প্রচুর। লেবু একটি লাভজনক ফসল। লেবু চাষ করে আজ পর্যন্ত কোনো কৃষক ক্ষতিগ্রস্ত হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App