×

আন্তর্জাতিক

দুই চব্বিশ পরগনা পুরো ধ্বংস হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২০, ১১:১১ পিএম

আমফানের তাণ্ডব চলার মধ্যেই নবান্নের কন্ট্রোল রুমে বসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর উদ্বেগের সঙ্গে জানালেন, এই ঘূর্ণিঝড় সর্বনাশ করে দিয়েছে। এত বছর কলকাতায় আছি, এমন দুর্যোগ কখনও দেখিনি।

রাত সোয়া নয়টার দিকে মুখ্যমন্ত্রী বলেন, সব সর্বনাশ হয়ে গিয়েছে। দুই চব্বিশ পরগনা পুরো ধ্বংস হয়ে গেছে। ভেঙে গেছে সব নদীবাঁধ। কত ক্ষয়ক্ষতি হয়েছে আন্দাজ করা যাচ্ছে না।

ক্ষয়ক্ষতির প্রাথমিক হিসেব পেতে তিন-চার দিন লেগে যাবে বলে জানান মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার (২১ মে) বিকেলে টাস্কফোর্সের বৈঠক ডেকেছেন মমতা। এদিন রাতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও পর্যন্ত ১০-১২ জনের মৃত্যুর খবর এসেছে। তবে সঠিক সংখ্যা কত তা পরে জানানো হবে।

এই সময়ে রাজনীতি না করে মানবিক দৃষ্টিভঙ্গিতে পুরো পরিস্থিতিকে দেখার আবেদন জানিয়েছেন মমতা। নবান্নের অর্ধেকটা ভেঙে গিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

গত দু’দিন ধরেই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে উপকূলবর্তী জেলাগুলিতে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ করছিল এনডিআরএফ এবং রাজ্যের বিপর্যয় মোকাবিলা দল। প্রায় পাঁচ লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

মমতা বলেন, এই কাজটা যদি আমরা গুরুত্ব দিয়ে না করতাম না জানি কত মানুষের মৃত্যু হত! আশ্রয় শিবিরে যে সমস্ত মানুষ রয়েছেন, আগামী তিন-চারদিন সেখানেই থাকার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App