×

রাজধানী

দেশের আগ্রগতিতে গণমাধ্যমের ভূমিকা অভূতপূর্ব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২০, ০৫:৩০ পিএম

দেশের আগ্রগতিতে গণমাধ্যমের ভূমিকা অভূতপূর্ব

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজির আহমেদ। ফাইল ছবি

সার্ভিস বা ফোর্স হিসেবে আমরা গণমাধ্যমের স্বাধীনতাকে সম্মান করি। দেশের আগ্রগতির জন্য মূলধারার গণমাধ্যমের ভূমিকা অভূতপূর্ব। এটা শুধু বলার জন্য বলা নয়, বিশ্বাস থেকে বলা। তাই বলবো মূলধারার গণমাধ্যম যারা মানুষের কাছে সত্য তুলে ধরছেন, তারা এগিয়ে যান। আমরা আপনাদের সঙ্গে আছি।

মঙ্গলবার দুপুরে রাজারবাগ বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে করোনা ও ঈদুল ফিতর সম্পর্কিত আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

আইজপি বলেন, গত ১০ বছর ধরে আপনাদের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করছি। তাই আমি বিশ্বাস করি আপনারা আমাদের সহকর্মী। বিশেষ করে অপরাধ বিষয়ক সাংবাদিকরা একই জায়গায় এক সঙ্গে দাড়িয়ে থেকে ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন কাজ করছি বা করেছি। আসলে আপনারা আমাদের অংশীজন। তাই বলবো দেশের আগ্রগতির জন্য মূলধারার গণমাধ্যমের ভূমিকা অভুতপুব। এটা শুধু বলার জন্য বলা নয়, বিশ্বাস থেকে বলা।

গুজব বিষয়ে প্রশেনর উত্তরে পুলিশ প্রধান বলেন, আমরা গুজব নিয়ে কাজ করি। গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী কোনো বিষয়ে নয়। আমাদের লক্ষ্য হচ্ছে কেউ যাতে গুজব ছড়িয়ে দেশের মধ্যে অশান্তি ও দূর্ভোগ সৃষ্টি করতে না পারে। তাই প্রতিনিয়ত আমরা স্যোশাল মিডিয়া মনিটরিং করছি। তবে পাশাপাশি দেখা যাচ্ছে এর আগে ও এখনো সংকটকালীন মূহুর্তগুলোতে কিছু লোক এ সামাজিক যোগাযোগ মাধ্যমকে দূষিত করেছে। আগে সিটিজেন রিপোর্টিং বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটা বিষয় ছিল। তবে এখন তা বদলে নো মোর সিটিজেন রিপোর্টিংয়ে পরিণত হয়েছে। এ সংকটকালীন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ডিগ্রেটেড হয়েছে। সে কারণে জণগন ও সাধারণ মানুষের কাছে সোশাল মিডিয়ার প্রপাগাণ্ডা নিরুৎসাহিত করছে। তবে আমরা আপনাদের নিশ্চিত করতে পারি আইনশৃঙ্খলা বাহিনী মিডিয়ার স্বাধীনতার বিপক্ষে কোনো কাজ করছে না। উল্টো যারা গনমাধ্যমেকে আন্ডারমাইন করছে গুজব ছড়াচ্ছে, যা প্রচলিত আইনে অপরাধ সেসব আপরাধীদের বিরুদ্ধে আমরা কাজ করছি।

তিনি বলেন, মূলধারার গণমাধ্যম যারা মানুষের কাছে সত্য তুলে ধরছেন, তারা এগিয়ে যান। আমরা আপনাদের সঙ্গে আছি। তবে এর মধ্যে সবচেয়ে ভাল দিক হচ্ছে, এই সংকটকালীন সময় প্রথমবারের মতো মূল ধারার গণমাধ্যম নিজেদেরকে নতুন ও আলাদাভাবে জণগণ বা দর্শকদের কাছে তুলে ধরেছেন। এর সব কৃতিত্ব আপনাদের। তাই গণমাধ্যম সংশ্লিষ্ট সবাইকে আমি ধন্যবাদ জানাচ্ছি।

অপর এক প্রশ্নর উত্তরে তিনি আরো বলেন, আমেরিকা ও যুক্তরাজ্যসহ প্রায় সব দেশেই পুলিশ আক্রান্ত হয়েছে। তাহলে পৃথিবীর উন্নত রাষ্ট্র হওয়ার পরেও তারা কেন আক্রান্ত হলো। তাই বলবো ছিদ্রান্বেষণ এখন ঠিক হবে না। করোনা পরিস্থিতিতে সম্মুখ যোদ্ধা হিসেবে জণগণের জন্য পুলিশ ঝুঁকি নিয়েছে। ফ্রন্টলাইনে কাজ করেছে। তবে এর মধ্যেও রাজারবাগ কেন্দ্রীয় হাসপাতাল আমরা প্রস্তুত করেছি। এখানে পরীক্ষার জন্য পিসিআর মেশিন বসানো হয়েছে। আমরা একটি বেসরকারী হাসপাতাল ভাড়া করেছি। আমাদের প্রায় কন্সটেবল থেকে এসপি পর্যন্ত কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছে।

আইজপি বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ এমন মহামাররি দেখেনি। বৈশ্বিক এমন মহামারী বিশ্ব দেখেনি ১০০ বছর। আক্রান্ত ও আইসোলেশনে থাকা সবার সঙ্গে পুলিশ কর্মকর্তারা স্বশরীরে হাজির হয়ে কথা বলেছেন। আমাদের সদস্যরা সুস্থ হয়ে দৃড় মনোবল নিয়ে কাজে ফিরছেন। এ মনোবল ফিরে আসার বিষয়ে দুমাসে আমরা অনেক পদক্ষেপ নিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App