×

খেলা

থুতুর বিকল্প ঘাম ব্যবহারে আপত্তি নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২০, ০৬:১১ পিএম

থুতুর বিকল্প ঘাম ব্যবহারে আপত্তি নেই

বলে থুতু ব্যবহার করা হচ্ছে।

ক্রিকেটে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বাধ্য হয়েই বেশ কয়েকটি নিয়মে পরিবর্তন আনতে হচ্ছে। ক্রিকেটের নিয়ম কানুন পাল্টাতে বড় একটা ভূমিকা থাকে আইসিসির ক্রিকেট কমিটির। তাদের সুপারিশ থেকে পরবর্তী পদক্ষেপ নেয় আইসিসি। তাই করোনাকালে সাময়িকের জন্য কিছু নিয়ম পাল্টানোর সুপারিশ করেছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন এই কমিটি। এর মধ্যে অন্যতম হচ্ছে বলে থুতু ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা। তবে ঘাম ব্যবহারে তাদের আপত্তি নেই।

এছাড়া করোনার এই সময়ে ‘অনিরপেক্ষ’ ম্যাচ অফিশিয়াল নিয়োগ ও বাড়তি ডিআরএস যোগ করার সুপারিশও করেছে ক্রিকেট কমিটি। আগামী মাসে আইসিসি প্রধান নির্বাহীদের সভায় পাস হতে পারে প্রস্তাবগুলো।

আইসিসির মেডিকেল অ্যাডভাইজরি কমিটির প্রধান ডাক্তার পিটার হারকোর্টের পরামর্শ মেনেই বলে থুতু মাখানো নিষিদ্ধ করার প্রস্তাব করেছে ক্রিকেট কমিটি। ক্রিকেট কমিটি সর্বসম্মতভাবেই থুতু বা লালা মাখানো নিষিদ্ধ করার প্রস্তাব করে। অন্যদিকে ঘামের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর কোনো প্রমাণ না পাওয়ায় ঘাম মাখাতে আপত্তি করেনি কমিটি। তবে বিশ্বজুড়ে ক্রিকেট মাঠগুলোতে স্বাস্থ্যবিধি আরও কঠোরভাবে মেনে চলার ওপর জোর দিয়েছে কমিটি।

আরেকটি গুরুত্বপূর্ণ সুপারিশ তুলে ধরা হয়েছে আম্পায়ারদের ব্যাপারে। যেহেতু করোনার কারণে আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল আছে, তাই কমিটির পরামর্শ হলো, স্বল্প মেয়াদের জন্য সকল আন্তর্জাতিক ম্যাচে স্থানীয় ম্যাচ অফিসিয়াল নিয়োগ দেয়া যাবে। আগে আন্তর্জাতিক ম্যাচে আইসিসির আম্পায়ার থাকার বাধ্যবোধকতা ছিল।

এছাড়াও সুপারিশ করা হয়েছে, আম্পায়ারদের সহযোগিতার উদ্দেশ্যে প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানোর জন্য। স্বল্প সময়ের জন্য দলগুলোর প্রতি ইনিংসে বাড়তি ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) যোগ করার প্রস্তাবনাও দেয়া হয়েছে। এটি সব ফরমেটেই কার্যকর হবে।

আইসিসি ক্রিকেট কমিটির গুরুত্বপূর্ণ এই প্রস্তাবনাগুলো সংস্থার নির্বাহী কমিটিতে তোলা হবে জুনের প্রথম দিকে। সেখানে অনুমোদন মিললেই মাঠে প্রয়োগ শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App