×

রাজনীতি

জেলেদের ৫০ কেজি করে চাল দেয়ার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২০, ০৫:৫৯ পিএম

জেলেদের ৫০ কেজি করে চাল দেয়ার দাবি

মৎস্যজীবী দল

জেলেদের মাসিক ৪০ কেজির পরিবর্তে ৫০ কেজি চাল দেয়ার দাবি জানিয়েছে জাতীয়তাবাদী মৎস্যজীবী দল। মঙ্গলবার সংগঠনটির এক বিবৃতিতে এ দাবি জনানাে হয়।

বিবৃতিতে বলা হয়, সরকার কর্তৃক ২০ মে ২০২০ থেকে পরবর্তীতে'২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন বঙ্গোপসাগরে বাংলাদেশের অর্থনৈতিক জলসীমায় সব ধরনের নৌযান দিয়ে মাছ কাস্টাশিয়ান।

(চিংড়ি, কাতল মাছ প্রবৃতী) ধরা থেকে নিষেধাজ্ঞা জারি করেছেন সরকার। নিষেধাজ্ঞা কালীন ক্ষতিগ্রস্ত জেলেদের বরাদ্দকৃত সাহায্য দল-মত নির্বিশেষে সমহারে পেতে পারে তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন, জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মাহতাব ও সদস্য সচিব আব্দুর রহিম।

পাশাপাশি বন্ধ কালীন সময়ে আমাদের দেশীয় সম্পদ বাংলাদেশের জেলেদের একমাত্র জীবন-জীবিকার পথ এই মৎস্য ক্ষেত্র তা রক্ষাকল্পে যথাযথ ব্যবস্থা গ্রহণের বিষয়টিও গুরুত্বপূর্ণ বলে অভিমত ব্যক্ত করেন।

নেতৃদ্বয় আরো বলেন, বিগত বছরগুলোতে ইলিশ ধরা থেকে দেশীয় জেলেরা বিরত থাকলেও, ভিনদেশী জলদস্যুরা বাংলাদেশের জল সীমায় অবৈধ প্রবেশ করে মাছ ধরে নিয়ে যায়। বর্তমান বৈশ্বিক মহামারী অর্থনীতি সংকটপূর্ণ মুহূর্তে প্রয়োজনীয় দৃষ্টি সহ সরকার ব্যবস্থা নিবেন বলে অভিমত ব্যক্ত করেন। এবং জেলেদের ৪০ কেজির স্থলে ৫০ কেজি মাসিক পাওয়ার বিযয়টি বিবেচনার জন্য মত প্রকাশ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App