×

পুরনো খবর

কৃষি পণ্য সংরক্ষণ-বিপণন-বাজারজাতকরণ সচেষ্ট হতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২০, ০৫:৪৪ পিএম

কৃষি পণ্য সংরক্ষণ-বিপণন-বাজারজাতকরণ সচেষ্ট হতে হবে

মতবিনিময় সভায় স্পিকার।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, কৃষিজাত পণ্যসমূহ নষ্ট হওয়ার আগেই সঠিক সময়ে সংরক্ষণ, বিপণন ও বাজারজাতকরণে সচেষ্ট হতে হবে। বর্তমান করোনা পরিস্থিতিতে কৃষিক্ষেত্রে সৃষ্ট সংকট হতে উত্তরণের জন্য সকলকে একযোগে কাজ করতে হবে।

মঙ্গলবার (১৯ মে) উপজেলা কৃষি অফিস, পীরগঞ্জ, রংপুর-এর উদ্যোগে আজ মঙ্গলবার 'কৃষিপণ্যের বাজারজাতকরণ বিষয়ক কৃষক মতবিনিময় সভা' শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্পিকার এসব কথা বলেন।

এসময় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে পীরগঞ্জ উপজেলার ১৬জন কৃষকের সাথে শাক-সবজির বাজার ব্যবস্থাপনা, বর্তমানে কৃষকদের শাক সবজির বিক্রিত মূল্য, ভােক্তাদের শাক সবজির ক্রয়ের মূল্য, বর্তমানে শাক সবজির উৎপাদন, শাক-সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা, শাক-সবজি উৎপাদনে সমস্যাবলি ও সমস্যাবলির সমাধান সম্পর্কে মতবিনিময় করেন স্পীকার।

পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য ৪০০পরিবারের মাঝে বিভিন্ন ধরণের শাক-সবজি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। অতঃপর ১৩ নং রামনাথপুর ইউনিয়নের বসতবাড়িতে সবজি চাষী সাহিদা বেগম, ১২ নং মিঠিপুর ইউনিয়নের দুগ্ধখামারী মোঃ কবির হোসেন ও আলতাফ, ৮ নং রায়পুর ইউনিয়নের মিশ্র সবজি চাষী মথুর চন্দ্র বর্মণ সহ আরো অনেকেই স্পিকারের সাথে মতবিনিময় করেন।

এমন একটি উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, করোনা সংকটের মধ্যে উদ্ভূত কৃষিক্ষেত্রের বিভিন্ন সমস্যা সমাধানে আমরা চেষ্টা করে যাচ্ছি। কৃষকের পাশাপাশি দুগ্ধ-খামারিরাও যেন ক্ষতিগ্রস্ত না হন সংশ্লিষ্ট সকলকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। দুধ যেন নষ্ট না হয় এবং দুগ্ধ-খামারিগণ যেন ন্যায্য মূল্যে দুধ বিক্রয় করতে পারেন সেজন্য সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসার আহ্বান জানান ।

স্পিকার বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার কৃষিবান্ধব সরকার। কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য এ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শুধু করোনা পরিস্থিতিতেই নয় বরং বছরব্যাপী সারাদেশে কৃষির আরো প্রসার ঘটাতে কৃষিখাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ অব্যাহত থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরামর্শ দিয়েছেন বাড়ির আনাচে কানাচে কোন জায়গা যেন অনাবাদী না থাকে। তাই বসতবাড়িতে সবজি চাষের যে অগ্রযাত্রা পীরগঞ্জে লক্ষ্য করা যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। এ ধরণের উদ্যোগ সকলের জন্যই অনুকরণীয়।

পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাদেকুজ্জামান সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ, কলা-মরিচ-মাল্টা-মিশ্র সবজি চাষী ও দুগ্ধ খামারীগণ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App