×

আন্তর্জাতিক

কলকাতায় নার্স পরিষেবা সঙ্কটের মুখে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২০, ১০:১৮ এএম

কলকাতায় নার্স পরিষেবা সঙ্কটের মুখে

রোগীদের সেবা দিচ্ছেন নার্সরা

করোনার প্রভাবে কলকাতা শহরের বেসরকারি হাসপাতালগুলিতে এবার নার্স পরিষেবা সঙ্কটের মুখে। পরিস্থিতি এতটাই সংকটাপন্ন যে শহরের বেসরকারি হাসপাতালগুলিতে নার্স নাও মিলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বড়সড় সঙ্কটের মুখে এবার শহর কলকাতার বেসরকারি হাসপাতালগুলি।

কিন্তু কী কারণে এই পরিস্থিতি? এ বিষয়ে পূর্বাঞ্চলের বেসরকারি হাসপাতালগুলির সংগঠনের অন্যতম কর্তাব্যক্তি তথা আমরি হাসপাতাল গ্রুপের সিইও রূপক বড়ুয়া বলেন, শহর কলকাতায় ভিন রাজ্যের অনেকে নার্সিং পড়তে আসেন। তাঁরা এখানে সার্ভিস করেন। কাজে যোগ দেন বিভিন্ন হাসপাতালে।

এখন করোনা আবহে মণিপুর সরকার শহর কলকাতা থেকে ১৮৫ জন নার্সকে রাজ্যে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। সেই ব্যবস্থাও করেছে। এর পাশাপাশি ওড়িশা ও ত্রিপুরা থেকে আসা, বিভিন্ন হাসপাতালে কর্মরত নার্সরাও যে যার রাজ্যে ফিরে যাচ্ছেন। আর এটাই শহরে নার্সের সঙ্কট বাড়ার প্রধান কারণ।

এমনিতেই রাজ্যে প্রয়োজনের তুলনায় নার্সের সংখ্যা অনেক কম। সেই ঘাটতি অনেকটাই পূরণ হতো ভিন রাজ্য থেকে এ রাজ্যের বিভিন্ন নার্সিং কলেজে নার্সিং পড়তে আসা পড়ুয়াদের সুবাদে। পড়াশোনা শেষে তাঁরা এখানেই বিভিন্ন হাসপাতালে নার্সিং স্টাফ হিসেবে কাজে যোগ দিতেন।

এবার তাঁরা রাজ্যে ফিরে যাওয়ায় নতুন সঙ্কট শহর কলকাতায়। নোভেল করোনাভাইরাসের আক্রমণে নতুন এক সঙ্কটের মুখে কলকাতা শহরের স্বাস্থ্য পরিষেবা। কীভাবে পরিষেবা দেয়া হবে, তা নিয়ে এখন চিন্তিত শহর কলকাতার একাধিক নামী বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App