×

রাজধানী

ঈদযাত্রা না-কি করোনার ভয়ে ঢাকা ছাড়ছে মানুষ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২০, ০৭:৫২ পিএম

ঈদযাত্রা না-কি করোনার ভয়ে ঢাকা ছাড়ছে মানুষ?

করোনা ভাইরাস এর স্বাস্থ্যনীতি উপেক্ষা করে শিমুলিয়া কাঠালবাড়ি ফেরিঘাটে হাজার হাজার লোক।

ঈদযাত্রা না-কি করোনার ভয়ে ঢাকা ছাড়ছে মানুষ?

ফেরি পারাপারের জন্য মানুষের অপেক্ষা।

করোনা বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম। বাংলাদেশেও দেখা দিয়েছে করোনা ভাইরাসের ভয়াবহতা। কিন্তু এই করোনা ভাইরাসকে উপেক্ষা করে ঢাকা থেকে বাড়ির পথে ছুটছে মানুষ। আজ সোমবার (১৮ মে) শিমুলিয়া কাঠালবাড়ি ফেরিঘাট এমনটাই দেখো গেছে।

বাস, ট্রেন ও লঞ্চ বন্ধ থাকায় ভেঙে ভেঙে বাড়ির যাওয়ার জন্য শিমুলিয়া কাঠালবাড়ি ফেরিঘাটে জড়ো হয়েছে হাজার হাজার মানুষ। সামাজিক দূরত্ব উপেক্ষা করে গাদাগাদি করে নদী পার হয়ে ভ্যান, পিকআপ, মটরযানে একটু একটু করে পথ পারি দিচ্ছে তারা। প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বাড়লেও ঘাটে যানবাহনের চাপ বেড়েছে অধিক হারে। যা নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে প্রশাসন। কোনো ভাবেই যেনো ঘরে বেধে রাখা যাচ্ছে না তাদের।

এদিকে ঢাকাতেই করোনায় আক্রান্ত হয়েছে নয় হাজার ৮৫৫ জন। যা অন্যান্য শহর গুলো থেকে সর্বাধিক। জ্যামিতিক হারে রাজধানীতও বাড়ছে করোনা রোগীর সংখ্যা। যেখানে এখনো নিরাপদে রয়েছে বহু গ্রাম। তাই আতঙ্ক নিয়েও বাড়ির পথে পারি জমাচ্ছেন তারা।

[caption id="attachment_221244" align="aligncenter" width="960"] ফেরি পারাপারের জন্য মানুষের অপেক্ষা।[/caption]

করোনার কারণে বন্ধ রয়েছে অফিস-আদালত। এতে বেশি বিপাকে পরেছে নিম্ন-মধ্যবিত্ত ও অসহায় মানুষ। খাবারের খোঁজে ঘর থেকে বাহির হতে বাধ্য হচ্ছেন তারা। অফিস বন্ধ থাকায় পাচ্ছে না মাসিক বেতন। ঘর ভাড়া পরিশোধের জন্য বারবার নোটিশ দেয়া হচ্ছে বাড়িওয়ালাদের কাছ থেকে। তাই অনেকে পরিবার গুটিয়ে চিলে যাচ্ছে গ্রামের বাড়িতে। যেখানে অন্তত ঘর ভাড়া থেকে বাঁচতে পারবে তারা।

আবার অনেকে লকডাউনের জন্য অনেকদিন দেখা করতে পারেনি তাদের বাবা-মা, স্ত্রী-সন্তান, ভাই-বোনদের সেঙ্গে। তাই আত্মার টানেও বাড়ি পথে ছুটছেন তারা।

দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২৩ হাজার ৮৭০ জন। এর মধ্যে মারা গেছে ৩৫৯ জন এবং সুস্থ হয়েছেন চার হাজার ৫৮৫ জন।

উল্লেখ্য, করোনার বিস্তার রোধে ২৬ মার্চের আগেই বন্ধ করে দেয়া হয়েছে সব ধরণের গণযোগাযোগ। এছাড়াও সরকার থেকে ঘোষিত সাধারণ ছুটি বাড়ি করা হয়েছে ৩০ মে পর্যন্ত। বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান এবং তা সেপ্টেম্বরের আগে খোলা হবে না বলেও সরকারের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App