×

জাতীয়

ধান-চাল সংগ্রহে নজরদারি করবে দুদক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২০, ০২:৩৮ পিএম

ধান-চাল সংগ্রহে নজরদারি করবে দুদক

ধান-চাল সংগ্রহে দুদকের নজর

সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচিতে এলাকাভিত্তিক নিবিড় নজরদারি নিশ্চিত করবে দুর্নীতি দমন কমিশন। কোনো অবস্থাতেই ধান-চাল সংগ্রহে সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন কোনো প্রকার ঘুষ-দুর্নীতির সুযোগ না পায় তা নিশ্চিত করবে স্বাধীন প্রতিষ্ঠানটি। একই সঙ্গে এ ধরনের অপরাধের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে কমিশন। সরকার কর্তৃক ধান-চাল সংগ্রহে সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারীর অনিয়ম-দুর্নীতির বিষয়ে কমিশনের গোয়েন্দা ইউনিটের এক বিশেষ প্রতিবেদন দেখে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ রবিবার সংস্থাটির কর্মকর্তাদের এসব নির্দেশ দেন।

রবিবার (১৭ মে) কমিশনের গোয়েন্দা ইউনিট থেকে এ সংক্রান্ত একটি  প্রতিবেদন চেয়ারম্যানের কাছে উপস্থাপন করা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, "সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচিতে" সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তি নিজেরা লাভবান হওয়ার মানসে ঘুষ-দুর্নীতির মতো অনৈতিক কাজে সম্পৃক্ত হচ্ছেন মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। গোয়েন্দা প্রতিবেদন ছাড়াও কমিশন ভার্চুয়াল মাধ্যমেও এ জাতীয় কিছু অভিযোগ পেয়েছে।

এ প্রেক্ষাপটে গোয়েন্দা প্রতিবেদন পেয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ কমিশনের গোয়েন্দা ইউনিট, সমন্বিত জেলা কার্যালয় ও বিভাগীয় কার্যালয়সমূহের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের এক বিশেষ জরুরি বার্তায় বলেন, কথিত প্রভাবশালীদের চাপে কৃষক নয় এমন মধ্যস্বত্বভোগী দালালদের নিকট থেকে ধান সংগ্রহের সুযোগও দেয়া হবে না।

তিনি দুদক কর্মকর্তাদের উদ্দেশ্যে আরও বলেন, আপনারা এ জাতীয় অভিযোগ পেলে তাৎক্ষণিকভাবে বিশেষ টিম গঠন করে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করবেন। প্রয়োজনে আইনি ব্যবস্থা গ্রহণ করবেন। তাৎক্ষণিক অভিযান পরিচালনা করবেন। দুর্নীতি প্রতিরোধ ও দমন দুটি কাজই আপনাদের করতে হবে। এটা আপনাদের আইনি দায়িত্ব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App