×

আন্তর্জাতিক

ইসরায়েলে চীনা রাষ্ট্রদূতের সন্দেহজনক মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২০, ০৩:৩০ পিএম

ইসরায়েলে চীনা রাষ্ট্রদূতের সন্দেহজনক মৃত্যু

ইসরায়েলে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত দু ওয়েই

ইসরায়েলে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত দু ওয়েইর মরহেদ উদ্ধার করা হয়েছে। রবিবার তেল আবিবের উত্তরাঞ্চলে শহরতলির বাসভবন থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। ইসরাইলী পুলিশের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

কী কারণে তার মৃত্যেু হয়েছে তা এখনো জানাতে পারেনি কর্তৃপক্ষ। মরদেহ উদ্ধারের ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি পুলিশ। তবে  ইসরাইলের টিভি চ্যানেল১২ নামহীন এক চিকিৎসা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, দু ওয়েইর প্রাকৃতিকভাবেই ঘুমন্ত অবস্থায় মারা গেছেন। ঘটনাস্থলে পুলিশ অবস্থান করছে বলে ইসরাইলী পুলিশের এক মুখপাত্র সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

করোনাভাইরাস মহামারির মাঝে গত ফেব্রুয়ারিতে দু ওয়েইকে (৫৭) ইসরায়েলে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয় চীন। এর আগে তিনি ইউক্রেনে চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। চীনা এই রাষ্ট্রদূতের এক সন্তান এবং স্ত্রী রয়েছে; বর্তমানে তারা ইসরায়েলে নেই। চীনের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক সবসময়ই ভালো।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর ইসরায়েল সফরে এসে চীনের সমালোচনা করায় তার নিন্দা জানানোর দু'দিন পর চীনা এই রাষ্ট্রদূতের মরদেহ উদ্ধার করা হলো। ইসরায়েলে চীনা বিনিয়োগ এবং করোনাভাইরাস প্রাদুর্ভাবের তথ্য লুকানো নিয়ে চীনের সমালোচনা করেছিলেন মাইক পম্পেও। দু'দিন আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রীর এই সমালোচনার নিন্দা জানিয়েছিলেন রাষ্ট্রদূত দু ওয়েই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App