রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুনে শতাধিক ঘর পুড়ে ছাই

আগের সংবাদ

এবার তামিমের লাইভে আসছেন বিরাট কোহলি

পরের সংবাদ

সংশোধন হচ্ছে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তার তালিকা

প্রকাশিত: মে ১৭, ২০২০ , ১০:০৫ পূর্বাহ্ণ আপডেট: মে ১৭, ২০২০ , ২:৪৬ অপরাহ্ণ

করোনায় ঈদ উপলক্ষে প্রধানমন্ত্রী যে নগদ অর্থ সহায়তা দিচ্ছেন, সে তালিকায় অসঙ্গতি থাকায় তা সংশোধন করে নতুন করে পাঠানোর নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। রোববারের (১৭ মে) মধ্যে সংশোধিত তালিকা পাঠাতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের উপসচিব (ত্রাণ-১) আবুল খায়ের মো. মারুফ হাসান জানিয়েছেন।

তিনি বলেন, এরই মধ্যে নতুন তালিকা তৈরি করতে সুবিধাভোগীদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। তথ্য প্রযুক্তি বিভাগ এ নিয়ে কাজ করছে দুই এক দিনের মধ্যেই মাঠ পর্যায়ে কাজ শুরু হয়ে যাবে।

করোনাভাইরাস সংকটে ক্ষতিগ্রস্ত ও অসহায় দরিদ্রদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে আড়াই হাজার টাকা করে অর্থ সহায়তা দিতে গত বৃহস্পতিবার এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের অসহায় মানুষদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এই ঈদ উপহার উদ্বোধনের পর টাকা পাঠাতে গিয়ে এই ত্রুটি সামনে আসে। দেখা গেছে কোনো কোনো ইউনিয়ন পরিষদের মেম্বর, চেয়ারম্যানদের মোবাইল নম্বর একাধিক ব্যক্তির নামের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছে। এক ব্যক্তির মোবাইল নম্বর ২০০ জনে সুবিধাভোগীর নামের পাশে দেখা গেছে। এ নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা সমালোচনার সৃষ্টি হয়।

এ প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ্ কামাল বলেন, এ ঘটনা সত্য যে একাধিক সুবিধাভোগীর নামের সঙ্গে এক নম্বর যুক্ত থাকতে দেখা গেছে। যে সমস্যাটা হয়েছে, তা হলো ৫০ লাখ তালিকা যখন তৈরি করা হয়েছে সেখানে সুবিধাভোগীরা তাদের জাতীয় পরিচয় পত্রের নম্বরে যে মোবাইল নম্বর দিয়েছিলো সে মোবাইল নম্বর এই অর্থ সুবিধা পেতে দেয়নি। ফলে সফটওয়্যার যখন চেক করতে শুরু করেছে তখন তাদের এই ত্রুটি ধরা পরেছে। সেখানে যে নম্বর তারা দিয়েছে তা হয়তো কোনো জনপ্রতিনিধি কিংবা পরিচিতজন। এখানে দুর্নীতি কিংবা অর্থ আত্মসাতের মতো কোনো উদ্দেশ্য এখানে নেই।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়