অপূর্ব-র ঘর ভাঙার পেছনে কি প্রেমের রহস্য?

আগের সংবাদ

আঙ্গুল উঠছে তিশার দিকেও...

পরের সংবাদ

কেমন চলছে ডিইউডিএমএএর টেলিমেডিসিন সেবা?

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ১৭, ২০২০ , ১১:৪৩ অপরাহ্ণ

প্রত্যন্ত অঞ্চলে যারা বিভিন্ন স্বাস্থ্যজনিত সমস্যায় ভুগছেন, করোনার কারণে যারা বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে পারছেন না তাদের সেবা দিতে টেলিমেডিসিন কার্যক্রম চালু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডিইউডিএমএএ)।

এ ব্যাপারে এই কার্যক্রমের সমন্বয়ক শওকত হোসেন খান মনির ভোরের কাগজকে বলেন, আমাদের টেলিমেডিসিন কার্যক্রমে ১২ জন চিকিৎসক নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছেন। দেশের প্রান্তিক জনগোষ্ঠীও এ কার্যক্রমের সুফল পাচ্ছে। দিনে ২৪ ঘণ্টাই তারা চিকিৎসকের পরামর্শ পাচ্ছেন। করোনাকালে যাতে সাধারণ রোগীরা চিকিৎসা সেবা বঞ্চিত না হয় সে লক্ষ্যেই আমরা এ কার্যক্রম পরিচালনা করছি।

তিনি বলেন, আমরা ভেবেছি করোনা দেড় দু মাসের মধ্যে কেটে যাবে। কিন্তু তা যাচ্ছে না। আমরা এই সেবার পরিধি বাড়াতে চাই। ইতিমধ্যে আমরা চিকিৎসক বাড়ানো ও বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবার উদ্যোগ নিয়েছি। সবকিছু ঠিকঠাক থাকলে শিগগিরই তা বাস্তবায়ন করা হবে।

টেলিমেডিসিন সেবায় নিয়োজিত ড. আকবার হোসেন জানান, অনেক রোগীই আমাকে ফোন করে চিকিৎসা সেবা নিচ্ছেন। আমি তাদের সমস্যা জেনে বিভিন্ন ওষুধপত্র ও নির্দেশনা মেনে চলতে বলছি। আবার কিছুদিন পর তারা নিজেরাই ফোন করে তাদের প্রতিক্রিয়া ও সুস্থতার খবর জানাচ্ছেন। এভাবে মানুষের সেবায় প্রত্যেক চিকিৎসককে এগিয়ে আসা উচিত।

এছাড়া চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ ডাক্তার মোহাম্মদ তারেকউজামান মিয়া, চক্ষু বিশেষজ্ঞ ডা. মো. চৌধুরী আনোয়ার, গাইনি বিশেষজ্ঞ ইশাত বিনতে রিয়াজও বিনামূল্যে টেলিমেডিসিন সেবার এ উদ্যোগের প্রশংসা করে বলেন, এ সেবা চালুর প্রথম দিন থেকেই প্রচুরসংখ্যক রোগী ফোন করে বিভিন্ন স্বাস্থ্যবিষয়ক চিকিৎসা পরামর্শ নিচ্ছেন।

করোনা পরিস্থিতিতে দেশের যে কেউ যেকোনো জায়গা থেকে ফোন করে এই সেবা নিতে পারবেন-

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আকবর হোসাইন (ফোন ০১৭১৫৩২৭৫৭৬, সকাল ১০টা থেকে রাত ১০টা), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের তারিকুজ্জামান মিয়া (ফোন ০১৭১২১৭২৬৩৭, বেলা ১১টা থেকে ১টা), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চৌধুরী আনোয়ার হোসেন, চক্ষু বিশেষজ্ঞ (ফোন ০১৭৮৫৮৫৭২৬৯, দুপুর ১২টা থেকে বিকেল ৪টা), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পবিত্র কুমার দেবনাথ, রেডিওলজি বিভাগ (ফোন- ০১৭১৮৭৪১৪২০, সকাল ৯টা থেকে বেলা ২টা), জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের মেডিকেল অফিসার মো. হাবিবুর রহমান (ফোন ০১৭১৭৭৩৪৩৫১, সকাল ১০টা থেকে বেলা ৩টা)।

এ ছাড়া রয়েছেন গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক লিয়াকত হোসাইন তপন (কার্ডিওলজিস্ট) (ফোন ০১৭২০১৩০০৯২, সকাল ১০টা থেকে বেলা ৩টা), ক্যাপ্টেন মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার আবদুল করিম শুভ্র (ফোন ০১৬১৭৪৬৪৬৫১, বেলা ২টা থেকে বিকেল ৫টা), শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিকেল অফিসার (গাইনি ও অবস বিভাগ) ইশাত বিনতে রিয়াজ (ফোন ০১৬৭০৭২৭৮৫৯, বেলা ২টা থেকে বিকেল ৪টা), সহকারী অধ্যাপক (নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ) মো. জাহিদুল ইসলাম (ফোন ০১৫৫৩৩৬৮৩৬৮, রাত ৮টা থেকে সাড়ে ১০টা), জিহান কবির (ডেন্টিস্ট) (ফোন ০১৭২৪১২৭৫৫৭, দুপুর ১২টা থেকে রাত ১০টা), সুনামগঞ্জের দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মনজুর মোর্শেদ, (শিশু বিভাগ) (ফোন ০১৭১৫২৫৯৩৭৯, রাত ৮টা থেকে ১০টা) এবং প্রাণ-আরএফএল গ্রুপের মেডিকেল অফিসার কাওসাইন জান্নাত (ফোন ০১৬১১০০০৮৯৩, সকাল ১০টা থেকে বেলা ২টা)।

‘ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ বিশ্ববিদ্যালয়টির ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের দুর্যোগ ব্যবস্থাপনায় স্নাতকোত্তর শিক্ষার্থীদের সংগঠন।

পিআর