×

জাতীয়

যেকোনো সময় আছড়ে পড়তে পারে ‘আমফান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২০, ০৪:৩৭ পিএম

যেকোনো সময় আছড়ে পড়তে পারে ‘আমফান’

বঙ্গোপসাগরে আমফান

ঘণীভূত হয়ে আসছে ঘূর্ণিঝড় আমফান। যেকোনো সময় এটি আছড়ে পড়তে পারে। থাইল্যান্ড এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘আমফান’। তবে আছড়ে পড়ার সময় আমফান কতটা শক্তি বাড়াবে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। এখন থেকেই জেলেদের দূর সাগরে না যাওয়ার জন্য বলা হচ্ছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি সামান্য পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় (১০.৯ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৭.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি শনিবার (১৬ মে) দুপুর ১২টায় (চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩৪৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২৭০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৩০৫ কিমি দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১২৭০ কিমি দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিমি এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ কিমি যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে আবারও ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App