×

স্বাস্থ্য

ঢামেকে পরীক্ষামূলক ভাবে প্লাজমা থেরাপি শুরু আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২০, ১১:০৬ এএম

ঢামেকে পরীক্ষামূলক ভাবে প্লাজমা থেরাপি শুরু আজ

প্লাজমা থেরাপি

করোনা আক্রান্তদের চিকিৎসায় বিশ্বের অনেক দেশে প্রয়োগ করা হচ্ছে প্লাজমা থ্যারাপি। বাংলাদেশেও তা পরীক্ষামূলকভাবে শুরু হতে যাচ্ছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) প্রাথমিকভাবে এই কার্যক্রম শুরু হচ্ছে আজ শনিবার থেকে। অন্তত ৪৫ জন কোভিড-১৮ আক্রান্তের উপর এর কার্যকারিতা দেখা হবে। সফল হলে চলবে আনুষ্ঠানিক প্রয়োগ। ঢামেক হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এম এ খান এই তথ্য নিশ্চিত করেছেন।

তবে দেশে প্লাজমা থেরাপির ঘটনা এটাই প্রথম নয়। এর আগে ৪ এপ্রিল প্রথম প্লাজমা থেরাপির কার্যক্রম শুরু করে রাজধানীর এভারকেয়ার (অ্যাপলো) হাসপাতাল। প্লাজমা থেরাপি কী- সহজ ভাষায় চিকিৎসকরা বলছেন, যারা ইতোমধ্যে আক্রান্ত হয়ে সুস্থ্য হয়েছেন, তাদের শরীরের অ্যান্টিবডি অসুস্থ্যদের শরীরে দিয়ে রোগ প্রতিরোধ করা। মানুষের রক্ত থেকে সাদা কণিকা, লাল কণিকা ও প্লাটিলেট সরিয়ে নিলে যে তরল হলুদাভ অংশ অবশিষ্ট থাকে তাই প্লাজমা। এতে খনিজ, মিনারেলের, প্রোটিনের সাথে থাকে অ্যান্টিবডি। এই পদ্ধতিতে যারা সুস্থ্য হয়েছেন, তাদেরকে সাহায্যের হাত বাড়াতে হবে।

জানা যায়, গত এপ্রিলে এ নিয়ে দেশে একটি কমিটি গঠন হয়, আনুষ্ঠানিকতা শেষে প্রায় এক মাস পরে মিলে পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত অনুমোদন। একজন সম্পূর্ণ সুস্থ ব্যক্তিই তার প্লাজমা দান করতে পারবেন। এই পদ্ধতি রক্ত দাতা ও গ্রহিতার জন্য কোন ক্ষতির সম্ভাবনা নেই। প্রয়োজনীয় কিট কেনা হচ্ছে স্পেন থেকে। পুরো প্রক্রিয়ার খরচ অনেক হলেও তা জোগাবে সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App