×

পুরনো খবর

করোনার মধ্যেই কাল বসছে সংসদীয় কমিটির বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২০, ০৫:০২ পিএম

দীর্ঘদিন স্থগিত থাকার পরে আবার সরব হতে শুরু করেছে জাতীয় সংসদ সচিবালয়। প্রায় তিন মাস করোনা পরিস্থিতির জন্য সংসদীয় স্থায়ী কমিটিগুলোর সভা স্থগিত থাকলেও করোনা ভাইরাস সংক্রমণের মধ্যেই আবারো পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বৈঠকের মধ্য দিয়ে শুরু হতে চলেছে কমিটির মিটিং ।

শনিবার (১৬ মে) সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগের উপ পরিচালক নূরুল হুদা পাঠানো এক বিজ্ঞপ্তি এ তথ্য জানান হয়েছে।

চিঠিতে বলা হয়েছে- করোনা পরিস্থিতির কারণে দেশ কিছুদিন কমিটির মিটিং স্থগিত থাকলেও কাল রবিবার (১৭ মে) বিকেল ৩টায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফিং করা হবে বলেও আমন্ত্রণ জানানো হয়েছে।

এ বিষয়ে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনেই এ বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী এবং স্পিকারের সঙ্গে আলোচনা করে বৈঠক আহ্বান করা হয়েছে।

তিনি জানান, সংসদীয় কমিটির সদস্যদের তাদের ব্যক্তিগত সহকারী সঙ্গে আনতে মানা করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের শুধু আবশ্যক কর্মকর্তাদের আসতে বলা হয়েছে। তবে জাপান ও রুমানিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে। তারা কীভাবে নিজ নিজ কর্মস্থলে কাজ করবেন তার প্রস্তুতি সম্পর্কে কমিটিকে অবহিত করতে বলা হয়েছে।

আগামীকাল রবিবার বিকাল ৩টায় সংসদ ভবনের ক্যাবিনেট কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তি থেকে জানা যায়, বৈঠকে করোনা পরিস্থিতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসী বাংলাদেশিদের কী ধরণের সেবা দিয়েছে সে সম্পর্কে আলোচনা করা হবে। এছাড়া এই পরিস্থিতিতে বাংলাদেশ কোন কোন দেশকে সাহায্য করেছে এবং কী ধরণের সাহায্য পেয়েছে সে বিষয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এখন পর্যন্ত সংসদীয় কমিটির কোনও বৈঠক অনুষ্ঠিত হয়নি। এমনকি কয়েকটি বৈঠকের সময় নির্ধারণ করা থাকলেও সেগুলো স্থগিত করা হয়। মুজিববর্ষ উপলক্ষে সংসদ একটি বিশেষ অধিবেশন ডাকলেও করোনাভাইরাসের কারণে তা বাতিল করা হয়। পরে অবশ্য সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে গত ১৮ এপ্রিল এক ঘণ্টার জন্য সংসদ অধিবেশন ডাকা হয়। ইতিহাসের সংক্ষিপ্ততম ওই অধিবেশন স্বাস্থ্যবিধি মেনেই হয়।

সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। যা কয়েক দফা বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App