×

বিনোদন

‘আত্মস্মৃতি প্রবন্ধ লিখছি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২০, ১১:৫২ এএম

‘আত্মস্মৃতি প্রবন্ধ লিখছি’

অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়

‘আত্মস্মৃতি প্রবন্ধ লিখছি’

অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়

করোনার কারণে সারাদেশের মানুষ এখন ঘরবন্দি। এই পরিস্থিতির বাইরে নন অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। আর সকলের মতো তিনিও রয়েছেন ঘরেই। সময় কাটাচ্ছেন নিজেকে বিভিন্ন কাজে ব্যস্ত রেখে। করোনাকালে বিভিন্ন বিষয়ে কথা হয় তার সঙ্গে। সাক্ষাৎকার রাব্বানী রাব্বি

করোনা প্রতিরোধে ঘরবন্দি সময় কীভাবে কাটাচ্ছেন? রান্না করছি, ঘর পরিষ্কার করছি। বই পড়ছি, লেখালেখি করছি। দেশে-বিদেশে কোথায় কী ঘটছে, খবরের দিকে নজর রাখছি। এছাড়া অনলাইনে কিছু প্রোগ্রাম করছি, ভয়েস দিচ্ছি।

বর্তমানে বিশ্বে যে অবস্থা বিরাজ করছে, বিশেষ করে করোনা- এতে আপনার ব্যক্তিগত পর্যবেক্ষণ কী? করোনা নিয়ে বর্তমানে বিভিন্ন পণ্ডিতজন বিভিন্ন বিভ্রান্তিকর কথা বলছেন। নানান রকম তথ্য ভেসে বেড়াচ্ছে। কোনটা বিশ্বাস করব কোনটা করব না, তা বুঝতে পারছি না। এখন শুধু ডাক্তরদের ওপর বিশ^াস রেখেছি, তারা যে পরামর্শ দিচ্ছেন- সেটাই মেনে চলা উচিত। তাদের পরামর্শই মেনে চলার চেষ্টা করছি।

কবে থেকে আপনি ঘরবন্দি আছেন? ঢাকার বাইরে একটা প্রোগ্রামে গিয়েছিলাম। সেখান থেকে ১২ মার্চ ফিরে ঘরেই আছি। প্রায় দুই মাস হয়ে গেল। এখন পর্যন্ত বের হইনি।

এর আগে কি আপনার কোনো সিনেমা বা নাটকের শুটিং চলছিল? হ্যাঁ, শুটিং চলছিল। হোসনে মোবারক রুমির ‘অন্ত্যেষ্টিক্রিয়া’। সরকারি অনুদান পাওয়া ছবি। এটার শুটিং চলছিল। আমাদের পরবর্তী শুটিংস্পট ছিল নাটোরে। কিন্তু হলো না, করোনার জন্য সবকিছু আটকে গেল। এছাড়া এসএম দুলালের একটা টেলিফিল্মের কাজ মার্চের ২৬ তারিখে শুরুর কথা ছিল। তা তো আর শুরুই হয়নি।

[caption id="attachment_220695" align="aligncenter" width="700"] অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়[/caption]

বিভিন্ন গুণী পরিচালকের সঙ্গে আপনি কাজ করেছেন। তাদের থেকে যদি এক-দুজনকে বেছে নিতে বলি কাদের বেছে নেবেন? যাদের সঙ্গে আমি কাজ করেছি, সবাই আমার পছন্দের। পছন্দ হয়েছে বলেই তো কাজ করেছি। কেউ একজন বেশি পছন্দের, কেউ একজন কম পছন্দের বলে কোনো বিষয় নেই। একজন পারফর্মার হিসেবে যার সঙ্গে কাজ করতে ভালো লাগবে সে-ই আমার পছন্দের। সুতরাং বলতে পারেন, আমার পছন্দের সবাই।

আপনাকে দর্শক বিভিন্ন বৈচিত্র্যময় অভিনয়ে পেয়েছেন। অনেকের কাজ হয়তো আপনার করা হয়নি। সেক্ষেত্রে যে সিনেমাগুলোতে কাজ করেছেন, সেখানে কাজ করতে রাজি হওয়ার পেছনে কোন বিষয়গুলো প্রাধান্য দেন? আমি প্রথমে দেখি যে, স্ক্রিপ্টটা কেমন? তারপর যে স্টোরি লাইনটা এর মধ্যে তৈরি হয়েছে সেখানে ফিল্মিক কী কী বিষয়-উপাদান আছে। এছাড়া ডিরেক্টরের সঙ্গে আলাপ করে বুঝি যে, তিনি ভালো কাজ করবেন এমন কিছু আছে কিনা। দেখি যে, সহশিল্পী কারা আছেন? তাদের সঙ্গে যদি মানসিকভাবে মিলে যায় তাহলে তো আরো ভালো।

পাঠকদের উদ্দেশে যদি কিছু বলতেন? তাদের বলব, আপনারা আমাদের দেশে যারা নামকরা চিকিৎসক আছেন তাদের কথা শুনুন। হুজুগে বা গুজবে কান দেবেন না। চিকিৎসকদের কথা মেনে সাবধানে থাকবেন। নিজে সাবধানে থাকবেন এবং প্রতিবেশীকেও সাবধানে রাখবেন। আরেকটা কথা বলব, আমাদের দেশে মেয়েরাই তো সাধারণত ঘর-সংসার সামলান। এই করোনার দুই মাসে এই মানসিকতার পরিবর্তন হয়েছে। বলব, পরিবারে সব কাজ স্ত্রী-পুরুষে ভাগাভাগি করে করুন। এই চর্চাটা বিদেশে আছে। এখন আমাদের দেশেও শুরু হয়েছে। এই অভ্যাসটা করোনার পরেও যেন কেউ ত্যাগ না করেন। আর কাজ নিয়ে বাসার বাইরে যারা সারাক্ষণ ব্যস্ত থাকেন, তারা যেন পরিবারকে সময় দেন; একে অপরকে অনুভব করেন, এখন আমরা যেমন উদ্বিগ্ন হয়ে একজন অন্যজনের খোঁজ-খবর রাখছি এই অভ্যাসটা যেন থাকে আমাদের প্রতিদিনের জীবনে।

ফেসবুকে এখন আপনার অ্যাক্টিভিটি কম! এখন আত্মস্মৃতি কথা লিখছি, প্রবন্ধ লিখছি। এগুলো লিখে রাখছি, ফেসবুকে পোস্ট করছি না। এখন এ রকম ক্রান্তিকালে এগুলো পোস্ট করছি না। লিখে রাখছি, পরে হয়তো পোস্ট করব অথবা পাবলিশড হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App