স্বাস্থ্যবিধি মেনে আজিমপুরে দাফন

আগের সংবাদ

করোনায় আক্রান্ত হয়ে ব্র্যাক পরিচালকের মৃত্যু

পরের সংবাদ

পরপর দুই নক্ষত্রের চিরবিদায়ে ডাকসুর শোক

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: মে ১৫, ২০২০ , ৮:৫৩ পূর্বাহ্ণ

গত ২৮ এপ্রিল জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুর পর ১৪ মে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান মারা গেছেন। জাতির এ দুই নক্ষত্রের বিদায়ে শোক জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। বৃহস্পতিবার (১৪ মে) রাতে ডাকসুর ভিপি, জিএস ও এজিএস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ শোক জানানো হয়।

শোকবার্তায় বলা হয়, জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান পরলোকগমন করেছেন। কিছুদিন পূর্বে আরেক জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী একই পথে যাত্রা করেছেন। স্বল্প সময়ে জাতির অভিভাবক দু’জন শিক্ষকের প্রস্থান জাতীয় জীবনে যে বেদনার চাদর বিছিয়েছে তা দেশের তরুণ শিক্ষার্থী বন্ধুদের হৃদয়েও গভীর রেখাপাত করেছে।

করোনা ভাইরাসের কারণে জাতির এ দু’ই শ্রেষ্ঠ শিক্ষককে শেষ শ্রদ্ধা জানাতে না পেরে শিক্ষার্থীদের তরুণ হুদয় রক্তক্ষরণে জর্জরিত হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানকে বিদায় বিউগলের অশ্রুসিক্ত আনুষ্ঠানিকতায় অসীম করতে না পেরে মিনারগুলো বুক চাপা কষ্টের মাথানত করেছে।

শেষ যাত্রায় আর্তনাদে বেজে উঠতে না পেরে জাতীয় সংগীত সুর-তাল-লয়হীন তরঙ্গে নিঃসঙ্গ ভেসে বেড়াচ্ছে বাতাসে। শহরের সাদা-হলুদ-বেগুনি ফুলগুলো মহান শিক্ষকের চরণে নিজেদের মেলে ধরতে না পেরে সবটুকু সুবাস লেপ্টে দিয়েছে পাখির ডানায়, যেন উড়ে উড়ে দিগ্বিদিক ছড়িয়ে পড়েবেদনার বিবর্ণ আর্তচিৎকার।

বিজ্ঞপ্তিতে এ মহান দুই শিক্ষকের বর্ণীল কর্মজীবন ও দেশের প্রতি তাদের আত্মত্যাগের কথা স্মরণ করে তাদের প্রণতি জানানো হয়।

এনএম