জেলা পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে ত্রাণ দুর্নীতির আভিযোগ মন্ত্রনালয়ে

আগের সংবাদ

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে আইজিপির শোক

পরের সংবাদ

করোনায় বাড়ছে হতাশা ও নেতিবাচক চিন্তা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ১৫, ২০২০ , ১:১৫ অপরাহ্ণ

করোনা কালীন এই সময়ে পরিবারের সাথে থাকতে পারায় কিছুটা স্বস্তিতে থাকলেও মানুষের মানসিক স্বাস্থ্য ও মনস্তাত্ত্বিক বিষয়ে ক্ষতিকর প্রভাব পড়ছে। বাড়ছে, অনিদ্রা, হতাশা, বিরক্তি, নেতিবাচক চিন্তা, আতঙ্ক। অনেকের কাছে জীবন অর্থহীন মনে হচ্ছে।

অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে করা সম্প্রতি এই গবেষণা সমীক্ষায় এমন তথ্যই উঠে এসেছে। ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর ও ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার এই সমীক্ষা করে।

চলতি বছরের এপ্রিল মাসে দেশের বিভিন্ন স্থানে লক-ডাউন চলাকালীন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এই অনলাইন জরিপ পরিচালনা করা হয়। সেখানে ১০ হাজার ৯’শ উত্তরদাতাদের মধ্যে ১০ হাজার ৬৬০ জন প্রশ্ন পত্র যথাযথ ভাবে সম্পন্ন করে।

ওই গবেষণায় দেখা গেছে, উত্তরদাতাদের ৯১ দশমিক ৪ শতাংশ উদ্ভুত মহামারী পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। ৭২ দশমিক ৮ শতাংশ অনিদ্রায় ভুগছে। ৭১ দশমিক ৬ শতাংশ এ মহামারী পরিস্থিতিতে বিরক্ত ও ক্ষুব্ধ, এবং ৬৩ দশমিক ৫ শতাংশ ভবিষ্যৎ নিয়ে হতাশা ও শঙ্কায় আছে, ৬৮ দশমিক ২ শতাংশ আতঙ্কিত এবং ৫৯ দশমিক ৪ শতাংশ মানুষের কাছে জীবন অর্থহীন হয়ে পড়েছে।

এ গবেষণাটির চিফ ইনভেস্টিগেটর ছিলেন বেরোবি’র উপাচার্য অধ্যাপক ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসি।

এসএইচ