×

জাতীয়

আরো সাত হাজার কওমী মাদ্রাসাকে সহায়তা দেয়ার ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২০, ১২:২৭ পিএম

কওমি মাদ্রাসার এতিম ছাত্রদের জন্য আরো সাত হাজার কওমি মাদ্রাসাকে আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এরা কে আমরা এতিম ছাত্রদের জন্য সাড়ে ছয় হাজারের বেশি মাদ্রাসায় ১০ কোটি টাকার কাছাকাছি আর্থিক সহায়তা দিয়েছি। আরো প্রায় ৭ হাজার মাদ্রাসাকে সহায়তা দেওয়ার আমরা ব্যবস্থা নিয়েছি।সে সঙ্গে সঙ্গে আমরা মসজিদ গুলোর একটি তালিকা সারাদেশে করেছি সেই মসজিদগুলো যদিও স্থানীয় অর্থশালী মানুষদের সহযোগিতায় চলে তারপরও আমরা এই পরিস্থিতিতে তাদেরকে আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমাদের লক্ষ চাই হচ্ছে মানুষের কষ্ট দূর করা।

বৃহস্পতিবার (১৪ মে) গণভবনে থেকে ৫০ লাখ পরিবারকে আই হাজার টাকা করে এককালীন নগদ আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আর্থিক অনুদান অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

করানোয় ক্ষতিগ্রস্ত মানুষকে সুরক্ষিত রাখতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, করোনায় মানুষ যে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সে ক্ষতি পুষিয়ে দিতে আমরা নানা পদক্ষেপ হাতে নিয়েছে। সরকার ও দলের পক্ষ থেকে আমরা তাদের পাশে দাঁড়িয়েছি। আমি চাই হিজড়া বেচারা রয়েছে তাদেরকে সমাজকল্যাণ মন্ত্রণালয় সহযোগিতা করবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় শিশুদের কল্যাণের জন্য কি কি প্রয়োজন সেটা করবে। যুব সমাজের জন্য কর্মসংস্থান ব্যাংক করা হয়েছে। সেখানে জামানত ছাড়াই স্বল্পসুদে দুই লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে। বর্তমান পরিস্থিতির জন্য সেখানে আরও দুই হাজার কোটি টাকা আমরা বিশেষ আমানত দেব। যাতে যুবকরা ঋণ নিয়ে নিজেরা তাদের ব্যবসা-বাণিজ্য করতে পারে। এছাড়া প্রবাসীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক করা হয়েছে সেখানে আরো ৫০০ কোটি টাকা আমরা দিচ্ছি। কোন প্রবাসীরা সেখান থেকে ঋণ নিতে পারে। পল্লী কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে আমাদের বিভিন্ন সহায়তা অব্যাহত আছে।

তিনি বলেন, আমরা মুজিব বর্ষ উদযাপন এর জন্য যে অর্থ রেখেছি। সে কর্মসূচি আমরা পালন করতে পারলাম না। তবে সেই অর্থ দিয়ে অসহায় মানুষকে সহায়তা দিতে পারছি। সেটাই সবচেয়ে বড় কথা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App