×

আন্তর্জাতিক

আমাজন রক্ষায় এতদিনে টনক নড়েছে ব্রাজিলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২০, ০৩:৪২ পিএম

আমাজন রক্ষায় এতদিনে টনক নড়েছে ব্রাজিলের

আমাজন বনভূমি

গত বছরও ভয়াবহ দাবানলে আমাজনের বিস্তীর্ণ বনভূমি পুড়ে ছাই হয়ে গিয়েছিল। দাউ দাউ করে জ্বলেছিল পৃথিবীর ফুসফুস। সেই আগুনে পুড়ে ছাই হয়েছিল বহু পশু-পাখি, গাছপালা। আমাজনের সেই অবস্থা দেখে উদ্বিগ্ন হয়ে পড়েছিল সারা বিশ্ব। একইসঙ্গে ব্রাজিল সরকারের সমালোচনায় মুখর হয়েছিল সারা বিশ্বের মানুষ। এতদিনে আমাজন বনভূমি রক্ষায় এবার অনন্য উদ্যোগ নিয়েছে ব্রাজিল সরকার।

ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিলটন মুয়ারাও জানিয়েছেন, চলতি বছরে দাবানলের সময় আসার আগেই আমাজন রক্ষার জন্য সেনা মোতায়েন করা হচ্ছে। পরিবেশ ধ্বংসের অবৈধ কর্মকাণ্ড রুখতে সেনা সাহায্য করবে বলে জানিয়েছেন তিনি। আমাজনের বিস্তীর্ণ বনভূমি রক্ষার জন্য বেসরকারি সংস্থার সাহায্যও নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো আজেভেদো ই সিলভা জানিয়েছেন, আমাজনের তিনটি শহরে আর্মির অপারেশনাল ঘাঁটি বানানো হচ্ছে। অবৈধ কাঠ পাচারসহ বনভূমি ধংসের যাবতীয় চক্রান্তের বিরুদ্ধে অভিযান চালাতে আপাতত ৩৮০০ সেনা মোতায়েন করা হবে। প্রাথমিকভাবে এক কোটি ৩২ লাখ ডলার খরচ হবে বলে জানিয়েছেন তিনি।

অনেকেই বলছেন, গত বছর সঠিক সময় উদ্যোগ নিলে হয়তো দাবানলে বিস্তীর্ণ বনভূমির ক্ষতি হওয়া আটকানো যেত।

পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা ২০ শতাংশ অক্সিজেনের জোগান দেয় আমাজন। বছরে ২০০ কোটি মেট্রিক টন টন কার্বন ডাই অক্সাইড শোষণ করে এই বনভূমি। চলতি বছরে ইতিমধ্যে এক হাজার ২০২ বর্গ কিলোমিটার বন ধ্বংস হয়েছে বলে জানিয়েছে ব্রাজিলের সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App