বাতিল হচ্ছে সাপ্তাহিক ছুটি শনিবার!

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ ১৪-০৫-২০২০ (সকাল)

পরের সংবাদ

করোনা মহামারি

শতাধিক প্রকল্প অনুমোদন করেছে এনজিও ব্যুরো

প্রকাশিত: মে ১৪, ২০২০ , ১১:১৪ পূর্বাহ্ণ আপডেট: মে ১৪, ২০২০ , ১১:১৪ পূর্বাহ্ণ
এনজিও বিষয়ক ব্যুরো

করোনা মহামারিতে সাধারণ মানুষের সাহায্যার্থে এগিয়ে এসেছে এনজিও ব্যুরো। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি কমিটিও করেছে প্রতিষ্ঠানটি। এ পর্যন্ত সুরক্ষাসামগ্রীসহ খাদ্য সহায়তাও দিচ্ছে এনজিও ব্যুরোর আওতাধীন এনজিওগুলো। এই সংক্রান্ত ২১০ কোটি টাকা ব্যয়ে ১০৬ প্রকল্প অনুমোদন করেছে এনজিও ব্যুরো। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিদেশি সাহায্য দ্রুত ছাড় করছে এনজিও ব্যুরো। সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরি, সুরক্ষাসামগ্রী বিতরণ এবং অসহায়দের মাঝে খাদ্য সহায়তাও দেয়া হচ্ছে। এ পর্যন্ত এনজিও ব্যুরো ২১০ কোটি টাকার ১০৬ প্রকল্প অনুমোদন করেছে। এর আগে করোনা মোকাবিলায় ৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে এনজিও ব্যুরো। প্রতিষ্ঠানটির মহাপরিচালক এ কমিটির নেতৃত্ব দিচ্ছেন। কমিটি সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে সমন্বয় করে এ সংক্রান্ত কাজের নজরদারি করবেন। এছাড়া সরকারি ছুটির সময় কোনো বিদেশি অনুদানের অর্থ ছাড়ের প্রস্তাব এলে তা মহাপরিচালকের ই-মেইলে পাঠানোর কথা বলা হয়েছে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেবে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে করোনা মোকাবিলায় মাঠ পর্যায়ের এনজিওগুলোর জন্য জেলা প্রশাসককে সম্প্রতি জরুরি চিঠি দিয়েছে এনজিও ব্যুরো। ওই চিঠিতে উল্লেখ করা হয়- করোনার দুর্যোগ মোকাবিলায় সরকারের পাশাপাশি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলোর এগিয়ে আসা প্রয়োজন। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো এবং প্রতিরোধমূলক ব্যবস্থার জন্য সব এনজিওর নির্বাহী পরিচালক ও কান্ট্রি ডিরেক্টরকে অনুরোধ করা হয়েছে। এ ক্ষেত্রে যেসব ব্যবস্থা নেয়া হয়েছে তা জেলা প্রশাসক মাঠ পর্যায় থেকে এনজিও ব্যুরোকে অবহিত করবে। এনজিওগুলোর সংগঠন ফেডারেশন অব এনজিওস ইন বাংলাদেশের (এফএনবি) দাবি, মানুষের সহায়তায় তারা কাজ করে যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে এনজিও ব্যুরোর মহাপরিচালক আবদুস সালাম ভোরের কাগজকে বলেন, করোনা মোকাবিলায় আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে। করোনা মোকাবিলায় ইতোমধ্যে আমরা একটা কমিটি গঠন করেছি। এই পর্যন্ত ২১০ কোটি টাকার ১০৬ প্রকল্প অনুমোদন করা হয়েছে বলে জানান সরকারের এই অতিরিক্ত সচিব।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়