বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৩ লাখ ছুঁই ছুঁই

আগের সংবাদ
ড. সমীর কুমার সাহা

জটিল ভাইরাস গবেষণায় সক্ষম বাংলাদেশ

পরের সংবাদ

করোনার শেষ কোথায়, বলতে পারবে না কেউ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: মে ১৪, ২০২০ , ১০:১৪ পূর্বাহ্ণ আপডেট: মে ১৪, ২০২০ , ২:৩৮ অপরাহ্ণ

করোনাভাইরাসে যখন প্রায় ৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে তখন আরও হতাশার খবর জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির দাবি, বিশ্ব থেকে করোনাভাইরাস হয়তো কখনোই নির্মূল হবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গতকাল বুধবার জেনেভায় ডব্লিউএইচও’র নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান সংস্থাটির বিশেষজ্ঞ মাইক রায়ান।

ব্রিফিংয়ে মাইক রায়ান বলেন, ‘আমার মনে হয়, আমাদের এ ক্ষেত্রে বাস্তবতা উপলব্ধি করাটা গুরুত্বপূর্ণ। এই মহামারির শেষ কোথায়, এটা কেউ বলতে পারবে বলে আমার মনে হয় না। এ ক্ষেত্রে কোনো দিনক্ষণ নেই, কেউ আশা দিতে পারবে না। এটা আমাদের জন্য দীর্ঘ সমস্যা হিসেবে রয়ে যাবে, হয়তো কখনো নিঃশেষ হয়ে যাবে না।’

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাপী টিকা তৈরির যে প্রচেষ্টা চলছে তাতেও এ ভাইরাস নির্মূল হবে না বলে মনে করেন রায়ান। তার যুক্তি, হামের টিকা আবিষ্কার হয়েছে, দেওয়াও হচ্ছে, কিন্তু তাতে হাম নির্মূল হয়নি।

রায়ান জানান, এইচআইভি ভাইরাসের এখনো টিকা আবিষ্কার হয়নি, তাই এটি বিশ্বে রয়ে গেছে। এমনটি হলে নতুন করোনাভাইরাসকে সঙ্গী করেই বাঁচার পথ খুঁজতে হবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ হালনাগাদ তথ্য অনুসারে, করোনাভাইরাস বিশ্বের ১৮৮ দেশ ও অঞ্চলে ৪৩ লাখ ৪৭ হাজার ১৫ জন মানুষকে সংক্রমিত করেছে। এ ভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ২ লাখ ৯৭ হাজার ১৯৭ জনের।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়