×

রাজধানী

ভাতা বিতরণে প্রযুক্তি ব্যবহার করবে সরকার: পলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২০, ০৫:০১ পিএম

ভাতা বিতরণে প্রযুক্তি ব্যবহার করবে সরকার: পলক

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি।

সামাজিক দূরত্ব নিশ্চিত করে ভাতা দেয়ার ক্ষেত্রে সরকার ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (১৩ মে) অনলাইনের মাধ্যমে ‘পাঠাও টেলিমেডিসিন’ সেবার উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন। পাঠাও এর সিইও হুসাইন এম ইলিয়াসের সভাপতিত্বে ডিজিটাল সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন এটুআই এর পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী।

পলক জানান, ইতোমধ্যেই বয়স্ক ও বিধবা ভাতার ক্ষেত্রে আঙ্গুলের ছাপের পরিবর্তে ফেস রিকগনিশন বা মুখমণ্ডল শনাক্ত করার প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নেয়া হয়েছে।

প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে ডিজিটাল স্বাস্থ্য সেবা গেম চেঞ্জার হিসেবে আবির্ভূত হবে। তিনি ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে তথ্যসুরক্ষা ও সাইবার নিরাপত্তার দিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানান।

তিনি বলেন, টেলিমেডিসিন খরচ ও ঝুঁকি কমায়। এরই মধ্যে প্রভা, সহজ ও পাঠাও এর মতো প্রতিষ্ঠানগেুলো টেলিমেডিসিন সেবা চালু করছে। এটা শুধু প্রযুক্তির ব্যবহারই বাড়াচ্ছে না, বেশি সংখ্যক মানুষের কাছে সেবা পৌঁছে দিতেও কাজ করছে।

তিনি আরো বলেন, কোভিড আমাদেরকে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে এগিয়ে নিয়েছে। অনুষ্ঠানে ডিজিটাল হেলথ কেয়ার সল্যুশনের সাজিদ রহমান, মায়ার সিইও আইভি রাসেল, মেডিকেল টিম লিডার ডক্টর তানজিনা শারমিন, প্রভা হেলথের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী সিলভানা সিনহা প্রমুখ বক্তব্য দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App