×

খেলা

বুন্দেসলিগায় মাসকট নিষিদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২০, ০৯:৪৭ পিএম

বুন্দেসলিগায় মাসকট নিষিদ্ধ

মাসকট

ফুটবল ম্যাচে মাসকটের উপস্থিতি স্বাভাবিক ঘটনা। পৃথিবীর বিভিন্ন ক্লাবগুলোর রয়েছে নানা ঢংয়ের মাসকট। দর্শকদের বিনোদন দেয়ার জন্য দেখা যায় এইসব মাসকটকে। তেমনই জার্মান ক্লাব কলোগনের রয়েছে মাসকট। তাদের মাসকট হলো জীবন্ত ছাগল। যা হেনেস নামে পরিচিত ক্লাবটির সমর্থকদেও কাছে। যেটিকে ক্লাবটির প্রতিটি ম্যাচে দেখা যায়। তবে ১২ বছর পর এবারই প্রথমবারের মতো এই মাসকটকে দেখা যাবে না কলোগনের ম্যাচে। মূলত করোনা ভাইরাসের কারণেই সবধরনের মাসকট নিষিদ্ধ করেছে বুন্দেসলিগা কর্তৃপক্ষ।

তাছাড়া জার্মান ফুটবলের আরেক পরাশক্তি এনট্রাচট ফ্রাঙ্কফ্রুট তাদের মাসকট হিসেবে ব্যবহার করে ১৬ বছর বয়সী আতিল নামের একটি ঈগল পাখিকে। যেটি ফ্রাঙ্কফ্রুটের প্রতিটি হোম ম্যাচের আগে স্টেডিয়ামের উপর চক্কর দেয়। এই নিষেধাজ্ঞার কারণে ঈগল মাসকটটিকে দেখা যাবে না ফ্রাঙ্কফ্রুটের ম্যাচের সময় স্টেডিয়ামের উপর চক্কর দিতে।

১৬ মে থেকে শুরু হতে যাচ্ছে জার্মান বুন্দেসলিগা। আর এরমাধ্যমে ইউরোপে করোনা ভাইরাসের মধ্যেই প্রথম কোনো লিগ আবার পুনরায় শুরু হতে যাচ্ছে। আর যেহেতু করোনার মধ্যে খেলা শুরু হচ্ছে তাই স্বাস্থ্য সচেতনার কথা চিন্তা করে দর্শকসহ অনেক কিছু স্টেডিয়ামে নিষিদ্ধ করেছে লিগটির কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App