×

অর্থনীতি

বিএসইসির নতুন চেয়ারম্যান হচ্ছেন শিবলী রুবায়েত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২০, ০১:২৭ পিএম

বিএসইসির নতুন চেয়ারম্যান হচ্ছেন শিবলী রুবায়েত

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ও সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া বিএসইসিতে আরো ও তিন কমিশনার নিয়োগ পাচ্ছেন।

প্রসঙ্গত, বহু আলোচনা-সমালোচনার জন্ম দেয়া অধ্যাপক ড. এম খায়রুল হোসেন আর মাত্র একদিন পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের পদ থেকে বিদায় নিচ্ছেন। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানের বিভাগের ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানের বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিএসইসির চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং কমিশনার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক অতিরিক্ত সচিব অজিত কুমার পাল এফসিএ ও কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট এ কে এম দেলোয়ার হোসেনের নাম প্রস্তাব করে তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় এটি অনুমোদন করলে দু-একদিনের মধ্যে প্রজ্ঞাপন জারি করবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। কোনো কারণে যদি বিএসইসির চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াতের প্রস্তাবে প্রধানমন্ত্রীর কার্যালয় অনুমোদন না করে তাহলে এ পদের জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের শর্টলিস্ট আরও তিনজনের নাম রয়েছে। তারা হলেন- সাবেক সচিব ড. এম আসলাম আলম, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন এবং বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান। এ তিনজনের মধ্যে যেকোনো একজনকে নিয়োগের জন্য প্রস্তাব করা করা হবে।

জানা গেছে, কমিশনার হিসেবে প্রস্তাবকৃতদের মধ্যে অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও অজিত কুমার পাল বর্তমানে জনতা ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। দেলোয়ার হোসেন বর্তমানে শিল্প মন্ত্রণালয়ের পরিচালকের দায়িত্বে রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App