×

বিনোদন

করোনায় কণিকার প্লাজমা ব্যবহার করা হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২০, ১০:০৪ পিএম

কণিকা কপুরের প্লাজমা করোনা ভাইরাস গবেষণার কাজে ব্যবহার করা যাবে না। করোনা থেকে সুস্থ হয়ে তিনি প্লাজমা দানের ইচ্ছে প্রকাশ করলে তার প্লাজমা সংগ্রহ করা করে তা প্লাজমা পরীক্ষা করা হয়। পরে জানানো হয় যে তার প্লাজমা করোনা গবেষনার কাজে ব্যবহার করা যাবে না।

প্লাজামা দাতার রক্তে হিমোগ্লোবিন নূন্যতম ১২.৫ গ্রাম প্রতি ডেসিলিটর ও শরীরের ওজন ৫০ কেজির বেশি হতে হয়। তাঁর ডায়াবেটিস, কার্ডিও ভাস্কুলার সমস্যা, ম্যালেরিয়া, সিফিলিস বা এই ধরনের অন্য কোনো রোগের ইতিহাস থাকা চলবে না। তবেই সেই প্লাজমা এমন গবেষণার কাজে লাগানো যায়। তবে কণিকার ঠিক কী কারণে প্লাজমা ব্যবহার সম্ভব নয় তা জানানো হয়নি কিং জর্জস মেডিক্যাল ইউনিভার্সিটির তরফ থেকে।

গত ১৫ মার্চ লন্ডন থেকে ফিরে কয়েকটি পার্টিতে গিয়েছিলেন তিনি। সেই সময় বিদেশ থেকে ফিরলে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার কথা। কিন্তু সেই নিয়ম ভাঙার অভিযোগে তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৬৯, ২৭০ এবং ১৮৮ ধারায় তাঁর বিরুদ্ধে এফআইআর দাখিল করেছিল লখনউ পুলিশ। তাঁর করোনা ধরা পড়ার পরই বিষয়গুলি সামনে আসে। গত রবিবার এই বিষয়টি নিয়ে কণিকা ইনস্টাগ্রামে একটি বড়সড় পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘আমার বিরুদ্ধে অনেক গল্প বানানো হয়েছে। চুপ ছিলাম বলে তা সত্যি মনে করে নেওয়া হয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App