×

সারাদেশ

করোনায় মনোবল অটুট রেখেছি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২০, ১২:০৩ পিএম

করোনায় মনোবল অটুট রেখেছি

চিকিৎসক মোহাম্মদ ফরহাদ হোসেন

‘ভেবেছিলাম, এই বুঝি জীবন শেষ। মানসিকভাবে বিপর্যস্ত হলেও মনোবল শক্ত রেখেছি। ভরসা রেখেছি নিজের ও সৃষ্টিকর্তার ওপর। সচেতনতাই করোনা জয়ের মূলমন্ত্র। এতে করোনা জয় অবশ্যই সম্ভব। কোনো অসুখেই ভয় পেলে চলবে না। এগুলো করোনাযুদ্ধে জয়ী এক চিকিৎসকের কথা। ওই চিকিৎসকের নাম মোহাম্মদ ফরহাদ হোসেন। তিনি বরগুনার বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত। হাসপাতাল কর্তৃপক্ষের ছাড়পত্র পেয়ে শনিবার (৯ মে) বাড়ি ফিরেছেন। এখন ১৪ দিনের কোয়ারেন্টিনে আছেন।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানা যায়, ৮ মে ফরহাদ হোসেনের শরীর থেকে দ্বিতীয়বার নমুনা সংগ্রহ করে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। ৯ মে ফলাফল নেগেটিভ আসে। ২৫ এপ্রিল তাঁর শরীরে করোনা শনাক্ত হলে তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আলাদা একটি কোয়াটারে আইসোলেশনে থেকে চিকিৎসা নিতে থাকেন।

চিকিৎসক ফরহাদ হোসেন বলেন, বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার উপসর্গের তথ্য গোপন করে এক রোগী ভর্তি হয়েছিল। পরবর্তীতে তার করোনা সনাক্ত হয়। এছাড়া তিনি বরগুনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্ব পালন করেছেন। এ সময় কোন করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা দিতে যেয়ে তাঁর শরীরে করোনা ছড়িয়েছে বলে তিনি ধারণা করছেন।

তিনি আরো বলেন, ১১ এপ্রিল আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে এজমা শ্বাসকষ্টে ভোগা এক রোগী এসেছিলেন। তিনি ৬ দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সন্দেহ হলে আমারা তার নমুনা সংগ্রহ করি। পরবর্তীতে তার করোনা সনাক্ত হয়। এরপর থেকেই মুলত আমার করোনা উপসর্গগুলো প্রকাশ পাওয়া শুরু হয়। ২৪ এপ্রিল টেস্টের জন্য নমুনা দিলাম। ২৫ তারিখ ফলাফল এল পজিটিভ।

করনায় আক্রান্ত হবার পর আমি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পরি। খুবই ভয় পেয়েছিলাম। নিজের প্রতি ও আল্লাহর ওপর ভরসা রেখেছি। স্বাস্থ্যকেন্দ্রের সবাই সাহস দিয়েছেন। করোনা ধরা পড়ার পর আইসোলেশনে চলে যাই। সেখানে চিকিৎসায় আস্তে আস্তে উপসর্গগুলো কমতে থাকে। তিনি আমেরিকার ইন্টারন্যাশনাল করোনা গাইডলাইন অনুসরণ করেছি। ওষুধের পাশাপাশি গরম পানি পান করতে হবে। এ ছাড়া নিয়মিত লবণ পানি দিয়ে গড়গড়া করতে হবে।

করোনা জয়ী এই চিকিৎসক বলেন, আক্রান্ত হবার পর অনেকের সমালোচনার মুখে পরতে হয়েছে। সরকারের প্রণোদনা পাবার আশায় ভুয়া রিপোর্ট বানিয়েছি এমন কথাও শুনেছি। তারপরও ভেঙে পরিনি। আমি জানতাম সচেতনতাই করোনা জয়ের মূলমন্ত্র। করোনা আক্রান্ত ব্যক্তি ও তাঁর পরিবারকে মানসিক সাহস জোগাতে হবে। এই ভাইরাসের অনেক স্তর আছে। বাংলাদেশে মৃত্যুহার কম। সঠিক সচেতনতার মাধ্যমে করোনা জয় করা সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App