×

সাহিত্য

এ বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২০, ১০:২৩ এএম

এ বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব

কবি সুকান্তের মুর‌্যাল

বিপ্লবী কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য তার বিখ্যাত কবিতা ‘ছাড়পত্রে’ লিখেছেন— এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান জীর্ণ পৃথিবীতে ব্যর্থ, মৃত আর ধ্বংসস্তূপ-পিঠে চলে যেতে হবে আমাদের। চলে যাব-তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ। প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল, এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

আজ করোনাকালে বিশ্ব যখন টালমাটাল তখন করতে পারবো আমরা নবজাতকের জন্য। কতটুকুই বা পেরেছি জঞ্জাল সরাতে? নাকি অহংকার বুকে রেখেছি পুরোনো স্মৃতিকে? বর্ষীয়ানদের উচিত কবি সুকান্তের সুরে সুর মিলিয়ে ‘প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল’ অঙ্গীকার করা। কিন্তু জঞ্জাল না সরিয়ে, তারা কেবলই এতে গন্ধ বাড়ায়। উপরন্তু নতুন প্রজন্মকে সেই জঞ্জালের ওপর জঞ্জাল তৈরিতে উৎসাহ জোগায়। জঞ্জালের ওপর জঞ্জাল দিয়ে অজান্তে কালি দিচ্ছে সভ্যতার মুখে।

আজ ১৩ মে বিশ্বকে নবজাতকের জন্য বাসযোগ্য হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭৩তম মৃত্যুবার্ষিকী। ১৯৪৭ সালের এই দিনে কলকাতার যাদবপুর ১১৯ লাউডন স্ট্রিটের রেড এন্ড কিওর হোমে যক্ষা রোগে আক্রান্ত হয়ে মাত্র ২১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি বহু কাব্যগ্রন্থ লিখে গেছেন। তার প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে।

ভারতে জন্ম গ্রহণ করলেও কবির পিতৃ পুরুষের নিবাস গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে। সুকান্তের বাবা নিবারণ ভট্রাচার্য কলিকাতার কলেজ স্ট্রিটে বইয়ের ব্যবসা করতেন। দীর্ঘদিন কবির পরিবার কলকাতায় অবস্থান করায় তার পূর্ব পুরুষের ভিটাটি বেদখল হয়ে যায়।

দীর্ঘ ৫৯ বছর বেদখল থাকার পরে ২০০৬ সালের ২৭ সেপ্টেম্বর কবির বাড়ি দখল মুক্ত হয়। কবির পৈত্রিক ভিটাটি দীর্ঘদিন শূন্য অবস্থায় পড়েছিল। বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে জেলা পরিষদ কবির পৈত্রিক ভিটায় একটি অডিটরিয়াম ও লাইব্রেরি স্থাপন করেছেন। এখানে কবির স্মৃতিকে ধরে রাখার জন্য প্রতি বছর মার্চ মাসে প্রথম সপ্তাহে একটি মেলার আয়োজন করা হয়। কিন্তু কোনো বছরই বিশেষ কোন অনুষ্ঠানের মাধ্যমে সরকারি বা বেসরকারি ভাবে কবির জন্ম ও মৃত্যুবার্ষিকী পালিত হয় না। এ ব্যাপারে অনেকই হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

১৯২৬ সালের ১৫ আগস্ট কবি সুকান্ত ভট্টাচার্য কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়িতে জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম নিবারণ ভট্টাচার্য। মাতা সুনীতি দেবী। ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল- তার উলেখযোগ্য কাব্যগ্রন্থ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App