×

আন্তর্জাতিক

শেষযাত্রায়ও ফেরার সুযোগ নেই, বিদেশেই দাফন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২০, ০৮:২৬ পিএম

শেষযাত্রায়ও ফেরার সুযোগ নেই, বিদেশেই দাফন

আমিরাত থেকে শেষবারের মতো দেশে ফেরার সুযোগ হারাচ্ছেন প্রবাসীরা

বিশ্বের যে দেশেই যাওয়া হোক না কেন, মৃত্যুর পর দেশের মাটিতে মরদেহ দাফনের ইচ্ছেটাই সবার শেষ ইচ্ছে। বাবা মায়ের কবরের পাশে শুয়ে থাকার ইচ্ছে অনেকের। বিদেশের মাটিতে প্রবাসী জীবন কাটানো সব মানুষের এটাই থাকে শেষ ইচ্ছে। তবে করোনা মহামারি শেষ ইচ্ছেটুকুও কেড়ে নিচ্ছে।
করোনায় আক্রান্ত হয়ে ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাতে এ পর্যন্ত ৩১ প্রবাসী বাংলাদেশি মারা গেছেন। এ মহামারিতে মৃত্যুর পর শেষবারের মতো দেশে ফেরার সুযোগও হারাচ্ছেন ভাগ্যাহত এসব প্রবাসী। পরবাসেই তাদের জানাতে হচ্ছে শেষ বিদায়। ধর্মীয় রীতি অনুযায়ী সমাহিত করা হচ্ছে তাদের।
মৌলভীবাজারের মোহাম্মদ সেলিম উদ্দিন প্রায় ১৪ দিন করোনার সঙ্গে লড়াই করে গত রোববার (১০ মে) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে মারা যান। পরদিন সোমবার (১১ মে) দুবাইয়ের মুহাইছেনা কবরস্থানে তার লাশ দাফন সম্পন্ন হয়। যদিও কভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির নাম-পরিচয় গোপন রাখছে দেশটির স্থানীয় গণমাধ্যম। করোনায় মৃত্যু হলে নিজ নিজ দেশের নাগরিকের তথ্য দূতাবাসগুলোতে জানিয়ে দেয় আরব আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়। মৌলভীবাজারের সেলিম উদ্দিনের মতো আমিরাতে করোনায় মারা যান সিলেটের বিশ্বনাথ উপজেলার রফিক আলী। ১০ মে রাস আল খাইমায় স্থানীয় কবরস্থানে দাফন করা হয় করোনায় মৃত চট্টগ্রামের হাটহাজারীর নাঙ্গলমোরা ইউনিয়নের বাদশা মিয়ার লাশ। চট্টগ্রামের ফটিকছড়ির ধর্মপুর ইউনিয়নের দুই সহোদর শাহ আলম ও বেদারুল ইসলামের লাশও দাফন করা হয় স্থানীয় কবরস্থানে। এর আগে গত ৩ মে রাস আল খাইমায় দাফন সম্পন্ন হয় চট্টগ্রামের চন্দনাইশ পৌরসভার দিদারুল ইসলাম বাবুলের। আবুধাবির বানিয়াছ কবরস্থানে দাফন করা হয় চাঁদপুরের ইদ্রিস ভূঁইয়াকে। হিন্দু ধর্মের রীতি অনুযায়ী আল আইন আল ফুয়াতে সৌভন মিত্র নামে একজনের লাশের সৎকার করা হয়। চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার লিটন কান্তি সাহার লাশের সৎকারের প্রস্তুতি নেওয়া হচ্ছে। আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিজানুর রহমান জানান, সংযুক্ত আরব আমিরাতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৩১ প্রবাসী বাংলাদেশি মারা গেছেন। তাদের প্রায় প্রত্যেকের লাশ সমাহিত করা হয়েছে স্থানীয় বিভিন্ন কবরস্থানে। দুবাইতে দু-একজনের লাশ দাফনের প্রস্তুতি চলছে। সম্প্রতি দূতাবাসকে সরাসরি অবগত করার আগেই কিছু লাশের দাফন হয়ে যাচ্ছে বলে জানান তিনি। করোনায় মারা যাওয়া প্রবাসীর পরিবারকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে মিজানুর রহমান বলেন, পরবাসে করোনায় মারা গেলে নিরাপত্তার বিবেচনায় লাশ দেশে পাঠানো যাচ্ছে না। তবে লাশ বিদেশে দাফনের সঙ্গে ক্ষতিপূরণের টাকার সম্পর্ক নেই। দূতাবাস থেকে স্থানীয়ভাবে লাশ দাফন হয়েছে মর্মে প্রত্যেক পরিবারকে একটি সনদ ইস্যু করে দেয়া হবে। সরকারের ঘোষিত ক্ষতিপূরণ পেতে এটি সহায়ক হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App