স্থানীয় সরকার বিভাগ

করোনায় অর্থ সংকটে ১২ সিটি করপোরেশন

আগের সংবাদ
বাস টার্মিনাল

পরিবহন ব্যবসায়ীদের মাথায় ব্যাংক ঋণের বোঝা

পরের সংবাদ

সেভ দ্য চিলড্রেন

চরম খাদ্যসংকটে ৬৪ শতাংশ শিশুর পরিবার

প্রকাশিত: মে ১৩, ২০২০ , ৯:৫৯ পূর্বাহ্ণ আপডেট: মে ১৩, ২০২০ , ১:২৮ অপরাহ্ণ

চরম খাদ্য সংকটে আছে প্রান্তিক জনগোষ্ঠীর ৬৪ শতাংশ শিশুর পরিবার। উপার্জনক্ষম সদস্যরা আয়ের সুযোগ হারাতে থাকায় পরিবারের খাদ্য সুরক্ষা পরিস্থিতি সংকটময় পর্যায়ে পৌঁছেছে। বেসরকারি সংস্থা সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশের এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

জরিপকালে শহরের বস্তি, চা বাগান এবং সুবিধাবঞ্চিত গ্রামাঞ্চলের ১০-১৮ বছর বয়সী ১২১ জন শিশুর সঙ্গে ফোনে কথা বলে তথ্য সংগ্রহ করা হয়। এই ১২১ জনের মধ্যে ছিল ৪০ শতাংশ ছেলে ও ৬০ শতাংশ মেয়ে, ছিল প্রতিবন্ধী শিশুও।

জরিপটি চালিয়েছে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের চাইল্ড রাইটস গভর্ন্যান্স ও চাইল্ড প্রোটেকশন সেক্টর। সেভ দ্য চিলড্রেন বলছে, জরিপের লক্ষ্য ছিল বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর শিশুদের ওপর কোভিড-১৯ সংকটের প্রভাব উন্মোচন করা এবং বিরূপ প্রভাবকে হ্রাস করার জন্য সরকারি সংস্থা ও এনজিওর কৌশল এবং কার্যক্রমকে শক্তিশালী করা।

এই শিশুদের মধ্যে বেশিরভাগই সরকার বা কোনো বেসরকারি সংস্থা থেকে সাহায্য পায়নি বলে তাদের সঙ্গে কথা বলে জানা যায়। এই তথ্য থেকে অনুমান করা যায় যে, সাধারণ খাদ্য বিতরণসহ সাম্প্রতিক সময়ে সরকার ঘোষিত উদ্যোগগুলো সংখ্যাগরিষ্ঠের কাছে পৌঁছায়নি এবং বেসরকারি উদ্যোগগুলোও অপর্যাপ্ত।

এনএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়