অঙ্কুশ ও তার কুকুর

লকডাউনে কুকুরের সঙ্গে এ কী করলেন অঙ্কুশ (ভিডিও)

আগের সংবাদ

পরকীয়ার জেরে শিশু সন্তানসহ আত্মহত্যা, প্রেমিক গ্রেপ্তার

পরের সংবাদ

করোনা তহবিলে সানিয়ার ২ হাজার ডলার

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ১৩, ২০২০ , ৬:২২ অপরাহ্ণ

এশিয়া সেরার প্রাইজমানির পুরোটাই করোনা তহবিলে দান করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। পুরস্কার হিসেবে পাওয়া ২ হাজার মার্কিন ডলারের পুরোটাই তেলঙ্গানার মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে দান করতে যাচ্ছেন সানিয়া।

মাতৃত্বকালীন অবসর কাটিয়ে কোর্টে ফেরার পর ফেড কাপে অনবদ্য অবদান রাখার জন্যই এই পুরস্কার ওঠে সানিয়ার হাতে। সমর্থকদের অনলাইন ভোটের মাধ্যমেই মনোনীত তারকাদের থেকে বেছে নেওয়া হয় বিজয়ীকে।গত ১লা মে থেকে এক সপ্তাহের অনলাইন ভোটিং শেষে সানিয়ার নাম বিজয়ী হিসেবে ঘোষণা করে ফেড কাপ কর্তৃপক্ষ। এশিয়া-ওশেনিয়া গ্রুপে মোট ভোট পড়ে ১৬ হাজার ৯৮৫। যার মধ্যে ১০ হাজারেরও বেশি ভোট পেয়েছেন সানিয়া। অর্থাৎ, ৬০ শতাংশেরও বেশি ভোটে তিনি এই পুরস্কার জেতেন।

সানিয়া বলেন, ‘প্রথম ভারতীয় হিসেবে ফেড কাপের হার্ট অ্যাওয়ার্ড জেতা গর্বের বিষয়। আমি এই পুরস্কার উৎসর্গ করছি সারা দেশ ও আমার সমর্থকদের। ধন্যবাদ জানাই তাদের, যারা আমাকে ভোট দিয়েছেন। আশা করি ভবিষ্যতে দেশকে আরো সম্মান এনে দিতে পারব। আমি এই পুরষ্কার থেকে যে অর্থ পেলাম তেলঙ্গানার মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে তা দান করতে চাই। কারণ বিশ্বে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে আমরা খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি।’

এর আগে করোনায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে ১ কোটি ২৫ লাখ রুপির তহবিল সংগ্রহ করেন সানিয়া। তা দিয়ে ১ লক্ষ পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়।

২০০৩ সালে পেশাদার টেনিস সার্কিটে পা রাখেন সানিয়া মির্জা। গ্র্যান্ড স্ল্যামের ডাবলসে তিনটি এবং মিক্সড ডাবলসে তিনটি শিরোপা জিতেছেন তিনি। এছাড়া জিতেছেন ১৪টি আইটিএফ এবং ১টি ডব্লিউটিএ শিরোপা।

মা হওয়ার পর চলতি বছরের জানুয়ারিতে প্রথমবার কোর্টে ফেরেন এই টেনিস সুন্দরী। ফিরেই জেতেন হোবার্ট ইন্টারন্যাশনালের ডাবলস শিরোপা। এরপর ভারতের টেনিস ইতিহাসে প্রথমবারের মতো জাতীয় নারী দলকে ফেড কাপের প্লে-অফে নিয়ে যান ৩৩ বছর বছর বয়সী এই তারকা। সেই দুর্দান্ত পারফরমেন্সের পুরস্কার পেয়েছিলেন সানিয়া।

আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের (আইটিএফ) ‘ফেড কাপ হার্ট’-এর এশিয়া-ওশেনিয়া অঞ্চলের সেরা নারী টেনিস খেলোয়াড়ের খেতাব জেতেন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব পতœী। প্রথম ভারতীয় হিসেবে সেরা হওয়ার কৃতিত্ব দেখান ভারতীয় টেনিসের আইকন। পুরস্কার হিসেবে পাওয়া সেই ২ হাজার মার্কিন ডলারের পুরোটাই করোনা তহবিলে দান করতে যাচ্ছেন সানিয়া।

এমএইচ