×

আন্তর্জাতিক

করোনায় সেরে উঠেছেন ১১৩ বছরের বৃদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২০, ০৮:১৭ পিএম

করোনায় সেরে উঠেছেন ১১৩ বছরের বৃদ্ধা

ওল্ডেস্ট করোনা সারভাইভার- মারিয়া

বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে নভেল করোনাভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্রের পর ইউরোপেই সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে কোভিড-১৯ সংক্রমণ। আক্রান্তের সংখ্যার হিসেবে বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। তবে এই স্পেনেই করোনার সংক্রমণকে হারিয়ে সুস্থ হয়েছেন ১১৩ বছরের বৃদ্ধা মারিয়া ব্রানয়াস।

তিন সন্তানের মা মারিয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এপ্রিল মাসে। যে বৃদ্ধাশ্রম বা ওল্ড এজ হোমে মারিয়া থাকতেন সেখানে নিজের ঘরেই আইসোলেশনে ছিলেন তিনি। জানা গিয়েছে, সানফ্রান্সিসকোতে জন্ম হয়েছিল মারিয়ার। ছোট্ট বেলায় জয় করেছিলেন মহামারী স্প্যানিশ ফ্লু-ও। একটি আন্তর্জাতিক রিপোর্ট অনুসারে, মারিয়াকে স্পেনের ‘ওল্ডেস্ট করোনা সারভাইভার’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

আপাতত সুস্থই রয়েছেন মারিয়া। কেবল মাঝে মাঝে শরীরে ব্যথায় কষ্ট পাচ্ছেন তিনি। তবে চিকিৎসকদের অনুমান, কদিন সাবধানে থাকলে এবং বিশ্রাম নিলে একদম চাঙ্গা হয়ে যাবেন মারিয়া। এর আগে স্পেনেরই আর এক বৃদ্ধা করোনা সংক্রমণকে হারিয়ে সুস্থ হয়েছেন ১০৭ বছর বয়সী ওই করোনা-যোদ্ধার নাম অ্যানা ডেল ভ্যালে।

স্পেনে এখন করোনা আক্রান্তের সংখ্যা মোট আড়াই লাখের বেশি। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ২৭ হাজার জনের। সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৮০ হাজারের বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App