×

জাতীয়

ইসি কর্মকর্তাদের অনলাইনে প্রশিক্ষণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২০, ০৩:৩০ পিএম

ইসি কর্মকর্তাদের অনলাইনে প্রশিক্ষণ

এনআইডি সেবা/প্রতীকী ছবি।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম অব্যাহত রাখতে কর্মকর্তাদের অনলাইনেই প্রশিক্ষণের ব্যবস্থা করেছ নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১২ মে) ইসির সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনার চিঠিটি মাঠ কর্মকর্তাদের কাছে পাঠানো হয়। গতকার সোমবার (১১ মার্চ) চিঠিতে তিনি স্বাক্ষর করেন।

এতে উল্লেখ করা হয়েছে, এ প্রশিক্ষণে অংশগ্রহণ করার জন্য প্রত্যেকের ইন্টারনেট সংযোগ সুবিধা থাকা আবশ্যক। এছাড়া ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাবের যে কোনো একটি ডিভাইস ব্যবহার করা প্রয়োজন হবে। প্রশিক্ষণে অংশগ্রহণের আগেই প্রত্যেক প্রশিক্ষণার্থীকে তার ব্যবহৃত ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাবে জুম মিটিং ( ZOOM MEETING ) সফটওয়্যার ইনস্টল করা থাকতে হবে, যাতে প্রশিক্ষণে অংশগ্রহণের সময় কোনো সমস্যার সম্মুখীন হতে না হয়।

এ অবস্থায়, অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ইন্টারনেট সংযোগসহ ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাব, যে কোনো একটি ডিভাইসে জুম মিটিং সফটওয়্যার ইনস্টল করে প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য বলা হয়েছে। তবে চিঠিতে প্রশিক্ষণের কোনো সময়সূচি উল্লেখ করা হয়নি।এক্ষেত্রে মাঠ কর্মকর্তারা নিজ নিজ অফিস বা বাসায় বসেই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।

এর আগে থেকেই সরকারি ছুটির মধ্যে অংশীজনদের অনলাইনে সেবা দিচ্ছে ইসির এনআইডি শাখা। নিজের এনআইডি নিজেই ডাউনলোড করে নেওয়াসহ এনআইডি সংশোধন, ভোটার এলাকা স্থানান্তর ও নতুন ভোটার হওয়ার আবেদনগুলোর ওপর সেবা দেওয়া হচ্ছে। আর এসব কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্যই অনলাইনে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগটি নিয়েছে ইসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App