×

অর্থনীতি

উজবেকিস্থানের সঙ্গে বাণিজ্য-অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিতে ওয়ার্কিং গ্রুপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২০, ০৫:০০ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, উজবেকিস্থানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈকিত সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি করতে বাংলাদেশ আগ্রহী। তবে বাণিজ্য ক্ষেত্রে কিছু জটিলতা আছে। উভয় দেশের বিশেষজ্ঞদের নিয়ে একটি জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠন করে দু’দেশের বাণিজ্য ক্ষেত্রে জটিলতা চিহ্যিত করে তা সমাধান করা সম্ভব। এতে করে উভয় দেশের মধ্যে বিপুল বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত ৮ মে নয়াদিল্লীতে অবস্থিত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত উজবেকিস্থানের রাষ্ট্রদূতের উদ্যোগে উজবেস্থিানের ডেপুটি প্রাইম মিনিস্টার এবং ইনভেস্টমেন্ট এন্ড ফরেন ট্রেড মিনিস্টার সারদোর উমর জাকোভ এর সঙ্গে এক ভিডিও কন্টারেন্সে তিনি এ সব কথা বলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তুগীর গাজী এ ভিডিও কন্টারেন্সে অংশ নিয়ে মতামত প্রদান করেন। এ সময় উজবেকিস্থানের ফরেন মিনিস্ট্রির ফাস্ট ডেপুটি মিনিস্টার ফারহদ আর্জিভ, ইনভেস্টমেন্ট এন্ড ফরেন ট্রেড মিনিস্ট্রির ফাস্ট ডেপুটি মিনিস্টার লাজিজ কুদ্রাতোভ এবং উজবেকিস্থান টেক্সটাইল ইন্ডাস্ট্রি এ্যাসোসিয়েমন এর চেয়ারম্যান ইলখোম খাইদারোভ ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে মতামত প্রদান করেন।

উল্লেখ্য, উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, চলমান বিশ্বব্যাপী অর্থনৈকিত মন্দার ক্ষতি কাটিয়ে উঠতে জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠন এবং উজবেকিস্থানে টেক্সটাইল খাতের উন্নয়নে বাংলাদেশের টেক্সটাইল সেক্টরের বিশেষজ্ঞদের উজবেকিস্থানকে সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। উভয় পক্ষের মতামতের ভিত্তিতে দু’দেশের দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধির জন্য একটি জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App