×

জাতীয়

শ্রমিকদের ৬৫ শতাংশ বেতনে আইডিসির সম্মতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২০, ১১:২০ পিএম

ঈদের আগে কোনো পোশাকশিল্পের শ্রমিক ছাঁটাই বা কোনো কারখানা লে-অফ করা যাবে না। শ্রম মন্ত্রণালয় গত রোববার আবারও এ নির্দেশনা দিয়েছে। এছাড়া বন্ধ গার্মেন্টস কারখানার কিংবা খুলেছে এমন কারখানার অনুপস্থিত থাকা শ্রমিকদের মোট মজুরির ৬৫ শতাংশ পাওয়ার বিষয়ে সাম্প্রতিক সরকারি সিদ্ধান্তে আনুষ্ঠানিক সম্মতির কথা জানিয়েছে প্রভাবশালী শ্রম অধিকার জোট ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

রবিবার রাজধানীর সেগুনবাগিচায় আইবিসি কার্যালয়ে এক সভায় এ সম্মতির বিষয়ে সিদ্ধান্ত হয়। আইবিসির মহাসচিব চায়না রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সভায় উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহান খান।

এর আগে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে গত ৪ মে শ্রম ভবনে একটি বৈঠক অনুষ্ঠিত। সেই বৈঠকে পোশাকশিল্প মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর সাবেক ও বর্তমান নেতাদের পাশাপাশি উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) অধীভুক্ত শ্রমিক সংগঠনের নেতারা। সেদিনের বৈঠকে যেসব সিদ্ধান্ত হয়েছিল তা আজকে নির্দেশনা হিসেবে জানিয়েছে শ্রম মন্ত্রণালয়। তবে বৈঠক শেষে আইবিসির নেতারা দাবি করেছিলেন সর্বসম্মতিক্রমে কোনো সিদ্ধান্ত হয়নি। অবশ্য গত ৭ মে তাঁদের সঙ্গে বিজিএমইএর একটি সমঝোতা হয়। তার আগে ২৯ এপ্রিল সরকার, মালিক ও শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকে শ্রমিক ছাঁটাই না করতে সিদ্ধান্ত হয়েছিল।

বলা হয়, আগামী ৩১ মে পর্যন্ত কোনো গার্মেন্টস কারখানা লে-অফ (সাময়িক বন্ধ) কিংবা শ্রমিক ছাঁটাই করবে না। একই সঙ্গে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং কোনো গার্মেন্টসে শ্রমিক করোনায় আক্রান্ত হলে উপযুক্ত চিকিত্সার নিশ্চয়তার শর্তে এ ৬৫ শতাংশ মজুরিতে আইবিসি সম্মত হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে বন্ধ থাকা কারখানার শ্রমিকদের মোট বেতনের ৬৫ শতাংশ পরিশোধের বিষয়ে সম্প্রতি একটি সিদ্ধান্তের কথা জানায় সরকার। এতে কিছু শ্রমিক সংগঠন সম্মতি প্রকাশ করলেও আইবিসি আপত্তি জানায়। আইবিসির সঙ্গে আন্তর্জাতিক শ্রমিক জোটের সংযোগ রয়েছে। অন্যদিকে দেশেও প্রায় ১৭টি শ্রমিক অধিকার ফেডারেশন এর সঙ্গে যুক্ত। ফলে আইবিসির মতামতের বিষয়টি স্থানীয় ও আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্ব পায়। এদিকে আইবিসি সম্মতি না জানানোর পর শ্রমিক অধ্যুষিত এলাকার কারখানায় গত কয়েকদিন ধরেই অসন্তোষ চলছিল। গতকালও বিভিন্ন এলাকায় শতভাগ বেতনের দাবিতে বেশ অসন্তোষ হয়। এমন পরিস্থিতিতে ৬৫ শতাশ মজুরির বিষয়টি মেনে নেয়ার বিষয়ে আনুষ্ঠানিক সম্মতির কথা জানালো আইবিসি।

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সহসভাপতি আরশাদ জামাল গণমাধ্যমে বলেন, আমরা একাধিকবার মালিকদের অনুরোধ করেছি শ্রমিক ছাঁটাই না করতে । বড় কারখানা কথা শুনেছে। তারা ছাঁটাই করছে না। তবে ছোট-মাঝারি কারখানাগুলোকে নিয়ন্ত্রণ করা কঠিন। তারপরও শ্রমিক ছাঁটাই না করতে সদস্যদের আমরা চাপে রেখেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App