ঢাকা ফিরছে চেনা রূপে!

আগের সংবাদ
রেমডেসিভির

হাসপাতালে থাকার মেয়াদ ৪ দিন কমায় রেমডেসিভির

পরের সংবাদ

ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু আজ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ১১, ২০২০ , ৯:৪৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারঘোষিত ছুটিতে শারীরিক উপস্থিতি ছাড়া তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের বিচার কার্যক্রম শুরু হতে যাচ্ছে আজ থেকে। সোমবার (১১ মে) ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরুর বিষয়টি জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন বলেন, ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বিচার কার্যক্রম শুরু দেশের বিচার বিভাগের ইতিহাসে প্রথম ও নতুন সংযোজন। করোনা পরিস্থিতির কারণে আদালতের স্বাভাবিক কার্যক্রম প্রায় দুমাস ধরে বন্ধ রয়েছে। এতে বিচারপ্রার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এমন প্রেক্ষাপটে ভার্চুয়াল উপস্থিতিতে আদালতের কার্যক্রম পরিচালনা করা অত্যন্ত সময় উপযোগী সিদ্ধান্ত।

রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হাইকোর্ট বিভাগের তিনটি বেঞ্চ গঠন করে দিয়েছেন। একইসঙ্গে চেম্বার বিচারপতি হিসেবে আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানকে মনোনীত করা হয়েছে। এ ছাড়া অধস্তন আদালতে শুধু জামিন সংক্রান্ত বিষয়সমূহ তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনা জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এসএইচ