টিসিবির তেল কালোবাজারি: সাবেক ছাত্রলীগ নেতা আটক

আগের সংবাদ

ডিজিটালি রবীন্দ্র জয়ন্তী উদযাপন

পরের সংবাদ

করোনার প্রতিষেধক তৈরির দাবি ইতালির

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ৮, ২০২০ , ৮:১৯ অপরাহ্ণ

ইতালির তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন মানবদেহে এন্টিবডি তৈরিতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে রোমের স্পেলেনজানি হাসপাতাল। গবেষণা প্রতিষ্ঠান টাকিসের প্রধান নির্বাহী লুইজি আরসিকিও বলেন ভ্যাকসিনটি মানব দেহে ভাইরাসকে পুরোপুরি নিষ্ক্রিয় করে দেয় যা এই প্রথম কোন উদ্ভাবন। এর ফলে ভ্যাকসিন আবিষ্কারে ইতালি অনেকটাই অগ্রগামী হয়েছে বলে তিনি দাবি করেন। গ্রীষ্মের পর ভ্যাকসিনটি মনবদেহে পরীক্ষা করা হবে বলেও তিনি জানান। সুত্র: সংবাদ সংস্থা ‍এনসা।

তিনি বলেন টাকিস এবং আমেরিকান প্রতিষ্ঠান লিনিয়ারেক্স যৌথ ভাবে ইতালির এই গবেষণা ও সকল কার্যকরি পদ্ধতি সকলের কাছে সহজলভ্য করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এ গবেষণায় দেশী এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগীতা চাওয়া হয়। সকলের সহযোগীতা এই গবেষণাকে বেগবান করেছে।
তিনি বলেন এটা কোন প্রতিযোগীতা নয় বরঞ্চ আমরা যখন একসাথে আমাদের অভিজ্ঞতা শেয়ার করে লড়ব ঠিক তখনই আমরা করোনা যুদ্ধে জয়ী হব।

লুইজি আরসিকিও জানান, ভ্যাকসিনটি মানব শরীরে এন্টিবডি তৈরিকরে করোনা ভাইরাসকে প্রতিরোধ করে। তাদের তৈরি করা ৫ টি ভ্যকসিনের মধ্যে দুইটি ভ্যাকসিনে মানবদেহে পর্যাপ্ত পরিমানে এন্টিবডি উৎপন্ন করছে বলে মত দিয়েছে রোমের স্পেলেনজানি হাসপাতালের ভাইরোলজি ল্যবরেটরি।

ডিসি