অন্তঃসত্ত্বা মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের আহ্বান ইউনিসেফের

আগের সংবাদ

পরিবহন সংকটে রাঙ্গামাটির মৌসুমী পণ্যের ব্যবসায় ধ্বস

পরের সংবাদ

স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মুসল্লীদের নামাজ আদায়

প্রকাশিত: মে ৭, ২০২০ , ৫:১৩ অপরাহ্ণ আপডেট: মে ৭, ২০২০ , ৭:৩৬ অপরাহ্ণ

সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে করোনার ভয়কে দূরে ঠেলে মসজিদে নামাজ আদায় করছেন মুসল্লিরা। সরকার অনুমতি দেয়ার পর গতকাল বৃহস্পতিবার জোহরের ওয়াক্ত থেকে মসজিদে জামাতে নামাজ আদায় শুরু করেছেন সাধারণ মুসল্লিরা। দেশের কেন্দ্রীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীতে বিভিন্ন মসজিদ ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বৃহস্পতিবার (৭ মে) জোহরের আজানের সময় লালবাগের ঐতিহ্যবাহী শাহী মসজিদে গিয়ে দেখা যায়, মসজিদের তিন প্রবেশপথে জীবাণুনাশক স্প্রে হাতে দাঁড়িয়ে আছেন তিনজন মানুষ। ভেতরে দেখা যায় শতাধিক মুসল্লি। কেউ নামাজ পড়ছেন, কেউবা কোরআন তেলাওয়াত করছেন। তবে যারাই ভেতরে প্রবেশ করছেন হাতে জীবাণুনাশক স্প্রে করেই তাদের ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে। এছাড়া রাজধানীর যাত্রাবাড়ী, রামপুরা ও মতিঝিলের বিভিন্ন মসজিদে মুসল্লিদের একই নিয়মে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে দেখা গেছে।

বায়তুল মোকাররমে জোহরের নামাজ পড়ে আজাদ নামে একজন মুসল্লী বলেন, মসজিদ আল্লাহর ঘর। মসজিদে নামাজ পড়ে যে শান্তি পাওয়া যায়, ঘরে নামাজ পড়ে সেই শান্তি পাওয়া যায় না। তাই করোনা নিয়ে ভয় থাকলেও মসজিদে নামাজ পড়তে এসেছি। সরকারের দেয়া নির্দেশনা মেনেই মসজিদে নামাজ আদায় করা হয়েছে। বায়তুল মোকাররমে নামাজ আদায় করা আরেক মুসল্লি বলেন, আমরা যারা নামাজি তারা যেন একটা অবরুদ্ধ অবস্থায় ছিলাম। আজ থেকে মন খুলে মসজিদে আসার পরিবেশ শুরু হয়েছে। আশা করি এটা অব্যাহত থাকবে। আশা করি আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে চলবো।

মতিঝিল বায়তুর রশীদ জামে মসজিদে নামাজ আদায় করে আসলাম নামে এক ব্যক্তি বলেন, সরকার থেকে নিষেধাজ্ঞা থাকায় অনেক দিন মসজিদে নামাজ আদায় করা হয়নি। এখন সরকার মসজিদে নামাজ আদায় করার অনুমতি দিয়েছে। তাই মসজিদে জোহরের নামাজ আদায় করলাম। অনেক ভালো লাগছে।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত কারণে সারাদেশে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে ধর্মবিষয়ক মন্ত্রণালয় গত ৪ এপ্রিল এবং ২৩ এপ্রিল বিজ্ঞপ্তির মাধ্যমে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ, জুমা এবং রমজান মাসের তারাবির জামাত সীমিত আকারে আদায়ের জন্য নির্দেশনা দেয়। এরপর দেশের শীর্ষস্থানীয় আলেম-ওলামারা পবিত্র রমজানুল মোবারক মাসের গুরুত্ব বিবেচনা করে মসজিদে নামাজ আদায়ের শর্ত শিথিল করার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান। তারই প্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার জোহরের ওয়াক্ত থেকে মসজিদে জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার অনুমতি দেয় সরকার।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়