×

জাতীয়

দেশে ফিরছেন যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২০, ০৮:২১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের বিশেষ বিমানযোগে দেশে ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। ওয়াশিংটন, নিউইয়র্ক ও লস এঞ্জেলসে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটদের সঙ্গে সমন্বয় করে কাতার এয়ারওয়েজের একটি চার্টার্ড ফ্লাইটে তাদের ফিরিয়ে আনা হবে। এই ফ্লাইটটি আগামী ১৪ অথবা ১৫ মে যুক্তরাষ্ট্র থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, এর আগে করোনা পরিস্থিতিতে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের অবস্থান সংক্রান্ত তথ্য চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে দূতাবাস। এরপরই বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিক তাদের নিজ নিজ খরচে বিশেষ ফ্লাইটের মাধ্যমে স্বভূমে ফিরে আসার জন্য দূতাবাস ও কনস্যুলেটগুলোর মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ঙৎুী আরধঃরড়হ খঃফ. নামের একটি বাংলাদেশি প্রতিষ্ঠান এই চার্টার ফ্লাইটে আটকে পড়া যাত্রীদের রেজিস্ট্রেশন ও টিকিটের বিষয়ে কাতার এয়ারওয়েজের সঙ্গে সমন্বয় করছে। ফ্লাইটের প্রতিটি ইকোনমি ক্লাস টিকিটের মূল্য আনুমানিক দুই হাজার দুইশ মার্কিন ডলার হতে পারে বলে ধারণা করা যাচ্ছে। এই ফ্লাইটে যারা আসতে চান তাদেরকে আগামী ৮ মে’র মধ্যে অনলাইনে যোগাযোগ করতে হবে। বিমানে ভ্রমণের জন্য প্রত্যেক যাত্রীকে নিজ দায়িত্বে অবশ্যই ‘কোভিড-১৯ মুক্ত’ অথবা ‘কোভিড১৯ উপসর্গ-মুক্ত’ মর্মে ডাক্তারী সনদ সংগ্রহ করতে হবে। যুক্তরাষ্ট্রের যে কোনো হাসপাতাল অথবা চিকিৎসকের কাছ থেকে এই সনদ সংগ্রহ করা যেতে পারে। এই সনদ বিমান যাত্রা শুরুর ৭২ ঘন্টার মধ্যে সংগ্রহ করতে হবে। ঢাকা বিমান বন্দরে নামার পর সব যাত্রীদের নিয়মমাফিক পুনরায় স্বাস্থ্য পরীক্ষা করা হবে এবং বাংলাদেশ সরকারের স্বাস্থ্যবিধি মোতাবেক বাধ্যতামূলকভাবে ২ (দুই) সপ্তাহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন অথবা হোম কোয়ারেন্টাইন-এ থাকতে হবে।

বিশেষ এই ফ্লাইটের টিকিট বাতিলঅযোগ্য এবং টিকিটের মূল্য অফেরতযোগ্য। তবে কোনো বিশেষ বা অনিবার্য কারণে ফ্লাইটটির যাত্রা শেষ মুহূর্তে বাতিল হলে টিকেটিং এজেন্সি যাত্রীদের কেনা টিকেটের মূল্য দেয়া হবে। কেবলমাত্র বাংলাদেশী পাসপোর্টধারী এবং ক্ষেত্র বিশেষে বাংলাদেশ পাসপোর্টধারী পিতা-মাতার সফরসঙ্গী বিদেশী পাসপোর্টধারী সন্তানেরা এই বিশেষ ফ্লাইটে ভ্রমণের জন্য অগ্রাধিকার পাবেন। তবে শুধুমাত্র বাংলাদেশী পাসপোর্টধারী যাত্রী পাওয়া না গেলে নিবন্ধিত তালিকা হতে বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন পাসপোর্টধারী (যদি এমন কেউ নিবন্ধন করে থাকেন) যাত্রীদের ভ্রমণের জন্য বিবেচনা করা হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App