×

আন্তর্জাতিক

এইডসের মতো করোনার ভ্যাকসিন নিয়েও শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২০, ১১:০৪ পিএম

এইডসের মতো করোনার ভ্যাকসিন নিয়েও শঙ্কা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রাণঘাতী করোনার থাবায় কাতর পুরো বিশ্ব। প্রায় পাঁচ মাস অতিক্রান্ত হতে চলেছে কিন্তু এখনো করোনার ভ্যাকসিন আবিষ্কার করতে ব্যর্থ দেশগুলো। কমপক্ষে ১০০টির বেশি ভ্যাকসিন ট্রায়ালের জন্য দেওয়া হয়েছে। কিন্তু করোনা ভাইরাস রোধে এখন পর্যন্ত নির্দিষ্ট কোনো ভ্যাকসিন বের হয়নি। আর তাই ভ্যাকসিন বের করা নিয়ে আশঙ্কা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

ডব্লিউএইচও এর বিশেষজ্ঞের মতে, কিছু ভাইরাস এখনো রয়েছে যাদের ভ্যাকসিন নেই। তাদের ভ্যাকসিন যে কোনো দিন বেরোবে তা আমরা এখন থেকেই বলতে পারি না। ভ্যাকসিন যদি না বের হয় তাহলে সেটাই হবে পরিস্থিতির জন্য সবচেয়ে খারাপ অবস্থা। এইডস রোগের জন্য কমপক্ষে ৩০ কোটি লোকের প্রাণহানি হয়েছে গত চার যুগ ধরে। কিন্তু এখনো এর কোনো ভ্যাকসিন বের হয়নি। একই ঘটনা ঘটতে পারে করোনাভাইরাসের ক্ষেত্রেও।

তারা জানান, যেহেতু করোনাভাইরাস ডেঙ্গু বা এইচআইভি-র মতো বংশবিস্তার করে নিজের গঠন বদল করে না, তাই এই রোগের ভ্যাকসিন আবিষ্কার হওয়ার সম্ভাবনাই বেশি রয়েছে। যদিও সেই প্রক্রিয়াটা অনেকটাই দীর্ঘ। তবে আগামী ১৮ মাসের মধ্যে করোনার ভ্যাকসিন বাজারে চলে আসবে বলে আমেরিকার সংক্রামক ব্যাধির গবেষণার জন্য প্রসিদ্দ প্রতিষ্ঠানের এনআইএআইডি-র ডিরেক্টর আন্টনি ফোসির ধারণা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App