আঁধার বিনাশী বিপ্লবীর আজ জন্মদিন

আগের সংবাদ

লকডাউনে জীবিকার টানে কর্মস্থলে

পরের সংবাদ

ঘর মোছার রোবট

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ৫, ২০২০ , ১:৩৮ অপরাহ্ণ

রোবট

দৈনন্দিন জীবনে যতো কাজই করি না কেন, থাকার ঘরটা পরিস্কার না থাকলে মনে শান্তি না আসাই স্বাভাবিক। তবে নিয়মিত ঘর পরিস্কার করে রাখাও কম খাটনির কাজ নয়। আর সেই কাজ থেকে সাধারণকে রেহাই দিতে দ্রুত ভারতের মাটিতে পা রাখতে চলছে শাওমির রোবট ভ্যাকুয়াম ক্লিনার। কিন্তু অক ডাউনের জন্য বন্ধ পরবিহন ব্যবস্থা। তাই সেই কারণে ভারতের মাটি কবে এই প্রোডাক্ট ছোবে তা এখনও জানা যায়নি। ইতোমধ্যে টুইটারে একটি টিজার ভিডিও প্রকাশ করা হয়েছে। ২০১৬ সালে প্রথম রোবট ভ্যাকুয়াম ক্লিনার চিনে এসেছিল।

রোবট
ঘর মোছার রোবট

ভ্যাকিউম ক্লিনার লঞ্চের কথা জানালেও প্রোডাক্টের মডেল নম্বর সম্পর্কে জানায়নি শাওমি। মাত্র ১৩ সেকেন্ডের একটি ভিডিওটি প্রোডাক্টটির ঝলক সামনে এনেছে শাওমি। গত বছরেই চিনে রোবট ভ্যাকিউমের লেটেস্ট মডেল লঞ্চ করেছিল শাওমি। চিনে দাম ১৭৯৯ ইউয়ান। ভারতে কত দাম হবে তা জানা যায় নি। এতে থাকছে ঘর ঝাঁট দেওয়া থেকে শুরু করে মোছার সুবিধা, এছাড়াও থাকছে সুপিং ও মপিং মোড।

এছাড়াও রয়েছে ২১০০ পিএ সাকসনের একটি মোটর। এতে থাকছে লেসার ডিটেক্ট সিস্টেম। যা ব্যবহার করে ঘরে কোথায় কি রয়েছে তা নিজে থেকে বুঝে নিতে পারবে এই রোবট। রোবটটি ভারতের মাটিতে পা রাখলে দ্রুত জনপ্রিয় হয়ে উঠবে বলে মনে করছেন সকলেই। শুধু ভারত নয়, পরবর্তিতে এটা রপ্তানির কথাও ভাবছেন অনেকে। এম আই হোম এপের সঙ্গে যোগ করে নেওয়া যাবে এই রোবট টিকে।

এমআই