×

খেলা

টাইগ্রেসদের জন্য নতুন কোচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২০, ০৯:১৩ পিএম

বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের জন্য নতুন কোচ খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত বিশ্বকাপে বাংলাদেশ নারী ক্রিকেট দলের পারফরমেন্স ছিল হতশাব্যঞ্জক। গ্রুপ পর্বের চার ম্যাচের একটিতেও জয়ের মুখ দেখা হয়নি এশিয়ার চ্যাম্পিয়নদের। এতে করে টি-টোয়েন্টি বিশ্বকাপের টানা তিন আসরে জয়শূণ্য থাকতে হয়েছে বাংলাদেশ নারী দলকে। তার ওপর আবার টুর্নামেন্ট চলাকালীন হেড কোচ আনজু জেইনের অতিমাত্রার বসগিরি দলের রণ পরিকল্পনা বাস্তবায়ন বিঘ্নিত করেছে। ফলে অনেকটা বাধ্য হয়েই নতুন হেড কোচ দেখতে হচ্ছে সালমা-রুমানাদের জন্য।

তবে খোঁজাখুঁজির বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়েই রয়েছে। বিভিন্ন মাধ্যম থেকে কোচদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সুত্রের মারফত জানা গেছে শ্রীলঙ্কান কাউকেই আনজু জেইনের পদে স্থলাভিষিক্ত করা হচ্ছে। কিন্তু নারী ক্রিকেট দলের উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল জানিয়েছেন কোন দেশের কোচ নিয়োগ দেয়া হবে তা এখনো চ‚ড়ান্ত করা হয়নি। তবে তারা খুঁজছেন। যোগাযোগ হচ্ছে বিভিন্ন ধরণের। খোঁজ খবর নেয়া হচ্ছে বিভিন্ন জায়গায়।

উল্লেখ্য, ২০১৮ সালের মে মাসে সাবেক ইংলিশ কোচ ডেভিড ক্যাপেলের স্থলাভিষিক্ত হয়েছিলেন ভারতীয় আনজু জেইন। প্রাথমিকভাবে তার সঙ্গে ৬ মাসের চুক্তি হলেও পরে তা টি টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাড়ানো হয়। তবে বিশ্বকাপে ভারতের সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের কোচিং পারফরমেন্স ছিল হতশাজনক।

যদিও বাংলাদেশ নারী দলের দায়িত্ব পেয়ে বেশ উচ্ছ¡সিত ছিলেন ভারতের জার্সি গায়ে আটটি টেস্ট এবং ৬৫টি ওয়ানডে খেলা আনজু জেইন। মমতা মাবেনের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে বাংলাদেশের নারী দলের কোচের দায়িত্ব পেয়েছিলেন তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘ক্যারিয়ারের এই পর্যায়ে জাতীয় দলের কোচের সুযোগ পাওয়াটা রোমাঞ্চকর। আনজু জেইন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) ‘লেবেল-বি’ সম্পন্ন করা কোচ। টাইগ্রেসদের দায়িত্ব নেয়ার আগে তিনি বিদর্ভ মহিলা দলের কোচ হিসেবে কাজ করছিলেন। বাংলাদেশে কাজের জায়গা নতুন হলেও এক সময়কার জাতীয় দল সতীর্থ দেবিকা পালশিকারকে পেয়েছিলেন ৪৩ বছর বয়সী আনজু জেইন । এ ছাড়াও ফিজিও হিসেবে পেয়েছিলেন একই দেশের অনুজা দালভিকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App