×

জাতীয়

যুক্তরাষ্ট্রে কিউবান দূতাবাসে হামলার নিন্দা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২০, ০৪:৪০ পিএম

যুক্তরাষ্ট্রে কিউবান দূতাবাসে হামলার নিন্দা

বাসদ। ফাইল ছবি

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে গত বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রে অবস্থিত কিউবান দূতাবাসে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানান। গত বৃহস্পতিবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে সুরক্ষিত কুটনৈতিক এলাকায় একজন সন্ত্রাসী ভারী অস্ত্র নিয়ে কিউবান দূতাবাসে হামলা করে। হামলাকারী ৩০ রাউন্ড গুলি করলেও সেখানে দুই ঘন্টা পরে কুটনৈতিক এলাকায় নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত সিক্রেট সার্ভিস উপস্থিত হয় যা যথেষ্ট উদ্বেগজনক।

বিবৃতিতে মুবিনুল হায়দার চৌধুরী বলেন, সারা পৃথিবী আজ করোনা মহামারীতে বিপর্যস্ত। লক্ষ লক্ষ মানুষ মানুষ আক্রান্ত ও মৃত্যুবরণ করছে। তথাকথিত উন্নত দেশসহ সকল সাম্রাজ্যবাদী পুঁজিবাদী দেশগুলো এই মহামারী নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে। এ অবস্থায় একমাত্র দেশ হিসেবে সমাজতান্ত্রিক কিউবা গোটা মানবজাতিকে এ মহামারী থেকে রক্ষার জন্য প্রাণপণ লড়াই করছে। চীন,ইতালিসহ পৃথিবীর ১৯ টি দেশে তাদের ডাক্তার-নার্স পাঠিয়ে সেসব দেশের মানুষকে বাঁচানোর লড়াই করছে। কিউবার এই মানবিক ভুমিকা সারাবিশ্বে মানুষের কাছে প্রসংশিত হয়েছে। অপরদিকে সমাজতান্ত্রিক এই রাষ্ট্রকে শুরু থেকেই ধ্বংসের পায়তারায় লিপ্ত সাম্রাজ্যবাদী আমেরিকা বিশ্বদরবারে কিউবার মর্যাদাবৃদ্ধিকে কোনভাবে মেনে নিতে পারছে না। যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে কিউবা নাকি অর্থের লোভে চিকিৎসা দেয়ার নামে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে। এধরনের নানা হীন বিদ্বেষপূর্ণ মিথ্যা অপপ্রচার করছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন। কিউবা দূতাবাসে হামলার সাথে ট্রাম্প প্রশাসনের কিউবা বিদ্বেষী মনোভাবের সম্পর্ক আছে বলে ধারণা করা যায়।

বিবৃতিতে তিনি আরও বলেন, অনেক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশসমূহ অন্যায়ভাবে কিউবার উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে রেখেছে। এ অবরোধের ফলে দেশটির জনগণ খাদ্য, বাণিজ্য ঘাটতিসহ নানা অসুবিধার মধ্যে পড়েছে। অথচ কিউবা তার কর্মকান্ডের মধ্য দিয়ে বারবার প্রমাণ করেছে তারা পৃথিবীর অন্যতম মানবিক এবং শান্তিকামী দেশ। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর যুদ্ধ বাঁধিয়ে প্রতি বছর কোটি কোটি মানুষ হত্যা করছে। করোনা মহামারী প্রতিরোধে কিউবার আন্তর্জাতিকতাবাদী ভুমিকার ফলে বিশ্ববাসী আবার নতুন করে কিউবার উপর থেকে অর্থনৈতিক অবরোধ প্রত্যাহারের দাবি তুলেছে। আমাদের দল বাংলাদেশের জনগণের পক্ষ থেকে অনতিবিলম্বে কিউবার উপর থেকে সকল প্রকার অর্থনৈতিক অবরোধ প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App