×

আন্তর্জাতিক

কোথায় ছিলেন কিম, হাতে ক্ষত কিসের?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২০, ১২:৩০ পিএম

কোথায় ছিলেন কিম, হাতে ক্ষত কিসের?

কিম জং উন

কোথায় ছিলেন কিম, হাতে ক্ষত কিসের?

কারখানা উদ্বোধনের সময় কিম জং উন

করোনা আতঙ্কের মধ্যে গত কয়েক দিন মিডিয়া জগতে আলোচনায় শীর্ষে ছিল উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মৃত্যুর খবর। সপ্তাহ তিনেক তার কোনো খবর না থাকায় ঝড় উঠেছিল তিনি মারা গেছেন এই খবরে। তবে ফিরে এসেছেন তিনি।

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শনিবার প্রকাশ হওয়া এক খবরের ভিডিওতে দেখা যায় তাকে। যেখানে দেখা কালো জ্যাকেটে পুরনো ঠাটবাটে হাজির তিনি। কিন্তু দীর্ঘদিন আড়ারে থাকার ব্যাপার নিয়ে কিন্তু সন্দেহ থেকেই যায়। এজন্যই তার প্রতি মানুষের দৃষ্টিও একটু তীক্ষ্ণ। তাই সবার মাঝে একটা প্রশ্নও উদয় হয়েছে। কিমের হাতে ওটা কিসের দাগ?

অনেক খুঁটিয়ে দেখা গেছে তার হাতে একটা ছোট্ট দাগ। একটি সার কারখানায উদ্বোধনে ফিতে কাটার মাধ্যমে ২০ দিন পর সামনে আসেন তিনি। আর সেই সময়ই দেখা গিয়েছে কিম জং-উনের হাতে সেই দাগ।

মনে করা হচ্ছে এটা একটা সুচ ফোটানোর দাগ। এই দাগ আগে ছিল নাকি আগে ছিল না কিমের হাতে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই দাগ আসলে হার্ট সার্জারির জন্যই হয়েছে। অর্থাৎ তার যে হার্ট সার্জারি হয়েছে এটাই নাকি তার প্রমান।

[caption id="attachment_218439" align="alignnone" width="871"]কিম জং উন কারখানা উদ্বোধনের সময় কিম জং উন[/caption]

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানাচ্ছে, শুক্রবার রাজধানী পিয়ংইয়াংয়ের নিকটবর্তী সানচনে একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। প্রায় ৩ সপ্তাহ ধরে সারা বিশ্বে কিমের মৃত্যু সংবাদ নিয়ে জোর আলোচনার পর প্রকাশ্যে এলেন পারমাণবিক শক্তিধর রাষ্ট্রের এই নেতা।

রাষ্ট্র নিয়ন্ত্রিত কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানাচ্ছে, একটি সার কারখানার উদ্বোধনের ফিতা কেটেছেন কিম জং উন। অনুষ্ঠানে কিমকে স্বশরীরে হাজির হতে দেখে উপস্থিত জনতা উল্লাসে ফেটে পড়ে। তবে ওই অনুষ্ঠানের কোনও ছবি প্রকাশ করেনি কেসিএনএ।

১১ এপ্রিল ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো বৈঠকের সভাপতিত্ব করার পর থেকে উত্তর কোরিয়ার নেতা আর প্রকাশ্যে আসেননি। এরপরেই তাকে ঘিরে জল্পনা ছড়ায়। রিপোর্টে দাবি করা হয়, মৃত্যু হয়েছে এই নেতার। কিন্তু এরপর একাধিক দেশের পক্ষ থেকে জানানো হয় সুস্থ রয়েছেন কিম জং। কিন্তু তবুও প্রকাশ্যে না আসায় তাকে নিয়ে জল্পনা চলছিল সব দিকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App