×

জাতীয়

প্রয়োজনে মন্ত্রী-এমপির বেতন কাটা হোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২০, ০৪:৪৫ পিএম

প্রয়োজনে মন্ত্রী-এমপির বেতন কাটা হোক

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন

মন্ত্রী-এমপিসহ উচ্চ বেতনে চাকুরীজীবীদের বেতন কর্তন করে প্রয়োজনে মেহনতি মানুষের প্রণোদনা দেয়া হোক, কিন্তু গার্মেন্টসসহ দেশের কোন সেক্টরের শ্রমিকদের বেতন কোন ভাবেই না কাটার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। শুক্রবার (১ মে) মহান মে দিবসে ঢাকার পুরানা পল্টনে মুক্তি ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশে এ দাবি উত্থাপন করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

মহান মে দিবস উদযাপনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাড. মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, চলমান বৈশ্বিক মহামারী শাসক ও শোষকদের জুলুমের চেহারা উন্মোচিত করেছে। আমাদের শ্রমিকদের এপ্রিল মাসের মজুরি ৪০ শতাংশ কেটে নেয়ার সিদ্ধান্ত সরকারিভাবে ঘোষিত হয়েছে। বক্তারা বলেন, সরকার মালিকদের ইশারার দাস। যদি প্রয়োজন হয় মন্ত্রী-এমপি-আমলাদেরবেতনকাটা হোক। কিন্তু শ্রমিকের বেতন কাটার সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করতে হবে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাড. মন্টু ঘোষের সভাপতিত্বে এবং কেন্দ্রীয়নেতা সাদেকুর রহমান শামীমের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কার্যকরী সভাপতি কাজী রুহুল আমীন, সাধারণ সম্পাদক জলি তালুকদার এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মঞ্জুর মঈন।

স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত সমাবেশ শেষে একটি অনাড়ম্বর সংক্ষিপ্ত র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীতে লাল পতাকা, বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশনের পতাকা এবং দাবি সম্বলিত প্লাকার্ড বহন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, সারা পৃথিবীতে মালিক শ্রেণি শ্রমিক শোষণের হাতিয়ার হিসেবে নয়া উদার নীতিবাদকে ব্যবহার করছে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়।একদিকে মুনাফার চাপে শ্রমিককে চরম স্বাস্থ্য ঝুঁকিতে ঠেলে দেয়া হচ্ছে, অন্যদিকে চিকিৎসা ব্যবস্থার বাণিজ্যিকীকরণ চূড়ান্ত আকার ধারণ করেছে। তারা বলেন, এই মে দিবসে বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন ‘সকলের জন্য নিরাপদ ও বিনামূল্যে ভ্যাকসিন এবং শ্রমিকের স্বাস্থ্য মুনাফার উর্ধে’ এই স্লোগানকে সামনে এনেছে। বাংলাদেশের বিপ্লবী শ্রমিক শ্রেণিও মুনাফার নিগড় থেকে মানুষের জীবন মুক্তি পাবে এমন দিনের স্বপ্ন দেখে। তারা আরো বলেন, শোষণমুক্ত সমাজ গড়ার দৃঢ় শপথ নেয়ার মধ্য দিয়েই পালিত হচ্ছে এবারের মহান মে দিবস।

নেতৃবৃন্দ সমাবেশ থেকে দাবি জানান, শ্রম আইনের৩২৪ ধারা অনুসরণ করে মহামারী কালে ছয় মাস সকল লে-অফ, ছাটাই, চাকুরিচ্যুতি নিষিদ্ধ ঘোষণাও গেজেট প্রকাশ করতে হবে। একই সাথে শ্রমিক-কর্মচারীদের এপ্রিল মাসের বেতনের চল্লিশ শতাংশ কেটে রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

সমাবেশে শ্রমিকদের প্রতি মহামারীকালীন ছাটাই ওলে-অফনিষিদ্ধ; শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা, ন্যায্য মজুরি, রেশনিং, বাসস্থান, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার এবং গণতান্ত্রিক শ্রম আইনের দাবিতে আন্দোলন জোরদার করার আহ্ববান জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App