×

আন্তর্জাতিক

করোনা থাকতে পারে আরো ২ বছর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২০, ১১:২৫ এএম

মহামারি করোনাভাইরাস আরও দুই বছর থাকতে পারে বলে জানিয়ে এক রিপোর্ট প্রকাশ করেছে সেন্টার ফর ইনফেকশিয়াস ডিজেস রিসার্চ অ্যান্ড পলিসির বিশেষজ্ঞ দল। বিশেষজ্ঞ দল জানিয়েছেন, পৃথিবীর দুই তৃতীয়াংশ জনগণ করোনা সংক্রমণ থেকে নিরাপদ না থাকা পর্যন্ত কোভিড ১৯ নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়।

রিপোর্টে বলা হয়, করোনা যেহেতু কোনো ধরনের আক্রান্তের উপসর্গ ছাড়াই মানুষ থেকে মানুষে ছড়াতে পারে তাই এ ভাইরাস নিয়ন্ত্রণ করা কঠিন হবে। সম্প্রতি কিছু মহামারির ইতিহাস এমনিই ইঙ্গিত দেয় বলে ওই রিপোর্টে বলা হয়।

রিপোর্টে আরো বলা হয়, মানুষ কোনো ধরনের উপসর্গ ছাড়াই করোনায় আক্রান্ত হচ্ছে। যদিও করোনা ভাইরাস বিস্তার রোধে বিশ্বব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে, তারপর পরও করোনার রেশ ২০২২ সাল পর্যন্ত থেকে যাবে বলে ওই রিপোর্টে বলা হয়েছে।

বিশ্বের অনেক উৎপদনকারী প্রতিষ্ঠান ভ্যাক্সিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। হয়তো এ বছরেই সীমিত আকারে কিছু ভ্যাক্সিন চলেও আসবে। ২০০৯-১০ সালে ফ্লু মহামারির সময় ভ্যাক্সিন সংকটের কারণে যুক্তরাষ্ট্রে প্রায় ১৫ লাখ মানুষ আক্রান্ত হয়েছিল এবং পাঁচশতাধিক মানুষের মৃত্যু হয়েছিল বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App