×

আন্তর্জাতিক

পাকিস্তানে সাংবাদিকতা কতোটা নিরাপদ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২০, ০৯:০৮ পিএম

পাকিস্তানে সাংবাদিকতা কতোটা নিরাপদ?

ইসলামাবাদের সাংবাদিকরা সবচেয়ে হুমকিতে

আগামী ৩ মে বিশ্ব গণমাধ্যম দিবস। দিবসটি উপলক্ষে পাকিস্তানের করা একটি প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী ইসলামাবাদে সবচেয়ে বেশি সাংবাদিকের প্রাণহানির আশঙ্কা রয়েছে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ওই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সাংবাদিকের প্রতি নৃশংস ও আক্রমণাত্মক হওয়ার সবচেয়ে বিপজ্জনক অঞ্চলের মধ্যে রয়েছে ইসলামাবাদ। সাংবাদিকদের উপর দেশটির ৩৪ শতাংশ সহিংসকতার ঘটনা কেবল রাজধানীতেই ঘটেছে। ‘হত্যা, হয়রানি ও নিপীড়ন: পাকিস্তানে সাংবাদিকতার মজুরি’ শীর্ষক শিরোনামে দ্য পাকিস্তান প্রেস ফ্রিডম রিপোর্ট ২০১৯-২০ এ বলা হয়েছে, গত বছরের মে থেকে এ বছরের এপ্রিল পর্যন্ত সাংবাদিক আক্রমণের ৯১টি আক্রমণের মধ্যে ৩১টি ঘটেছে ইসলামাবাদে। এছাড়া সিন্ধুতে ২৪, পাঞ্জাবে ২০, খাইবার পাখতুনে ১৩ ও তিনটি ঘটনা বেলুচিস্তানে ঘটেছে।

নিহত সাংবাদিকদের মধ্যে কয়েকজন হলেন ইসলামাবাদের মোহাম্মদ বিলাল, হায়দ্রাবাদের ইলিয়াস ওয়ারসি, গুজরাটের মির্জা ওয়াসিম বেইক, বিহারির জাফর আব্বাস ও লাহোরের উরোজ ইকবাল। এই সহিংসতার কারণে পাকিস্তানের সাংবাদিকরা বাধ্য হয়ে তাদের মতামত ও অনুসন্ধান প্রকাশ সীমিত করেছে।

ফ্রিডম নেটওয়ার্কের প্রধান বলেন, ইসলামাবাদে কোনো জায়গা নেই যে যেটা সাংবাদিকদের জন্য নিরাপদ। শুধু তাই নয় চারটি প্রদেশের একটিও নিরাপদ নয়। সবখানে সাংবাদিকদের ধরা হচ্ছে এবং নির্যাতন করা হচ্ছে।

ঘাতকরা সাংবাদিকদের কখনও লিখিত, কখনও অলিখিত আবার কখনও সরাসরি কিংবা ইঙ্গিতে হুমকি দিয়ে আসছে। যার ফলশ্রুতিতে দেশটিতে সেভেন সাংবাদিক মার্ডারের ঘটনা ঘটেছে।

প্রতিবেদন অনুসারে, সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে আছেন টেলিভিশন সাংবাদিক এবং তারপরে রয়েছে প্রিন্ট পত্রিকার সাংবাদিকরা। তবে কোনো বেতার সাংবাদিকের ওপর সহিংসতার ঘটনা ঘটেনি। রাজনৈতিক দল, ধর্মীয় দল ও প্রভাবশালী গোষ্ঠী থেকে সাংবাদিকেদের হুমকিতে পড়তে হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App