×

আন্তর্জাতিক

আমাদের বিয়ে আসলে বিয়ে নয়!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২০, ০৬:১৪ পিএম

আমাদের বিয়ে আসলে বিয়ে নয়!

স্ত্রী সুতপার সঙ্গে ইরফান খান

বলিউড অভিনেতা ইরফান খান না ফেরার দেশে চলে গেছেন। শোকের ছায়া নেমে এসেছে বলিউড থেকে হলিউড পর্যন্ত। পরিবারের দুই ছেলে আর স্ত্রী সুতপা শিকদারও শোকে ভাসছেন। তবে এর মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সুতপা শিকদার আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন। যেখানে অদ্ভুত অন্যরকম ভালোবাসার ছোঁয়া। বলেছেন, আমি কিচ্ছু হারাইনি, বরং আমি সবকিছু পেয়েছি। আরো লিখেছেন,... ইরফান আপেক্ষিক বাস্তবতা পছন্দ করতো না। ও বলতো থাকা আর না-থাকা, দুইয়ের মধ্যেই ছন্দ আছে, যাদু আছে। এরকম নয় যে আমায় দেখা যাচ্ছে না মানে আমি নেই। একটাই নালিশ আছে আমার ইরফানের বিরুদ্ধে। জীবনকে প্রবল ভাবে বাঁচতে শিখিয়ে দিল! সব কিছুর বিষয় এত খুঁতখুঁতে, কোনো কিছুকেই এলাম, নিয়ে নিলাম— এ ভাবে দেখিইনি। সাধারণ কিছুই নয় যেন। ঝড়, আলো, অন্ধকার জীবনের সব মুহূর্তেই একটা ছন্দ গেঁথে দিয়েছিল ইরফান। সেই ছন্দে গান ভাসতো আমাদের জীবনে।
সুতপা লিখেছেন, জীবনটা আমাদের কাছে সেই ‘মাস্টারক্লাস’। তাই যখন সেই অনাহূত অতিথির প্রবেশ ঘটলো আমাদের জীবনে, ততদিনে আমি শিখে গিয়েছি ঝড়ের মধ্যে, বেদনার মধ্যে ছন্দকে ধরে রাখার মন্ত্র। যা-ই আসুক জীবনে, কোনো ছন্দপতন না হয়।
...আমার অন্ধকার দিনের আলো কোকিলাবেন হাসপাতালের চিকিৎসক সেবান্তি লিমায়ে। না, বোঝাতে পারবো না, কী অভূতপূর্ব, বেদনাময়, উত্তেজনাপূর্ণ এই জার্নি! এর ইন্টারলিউড একেবারে আলাদা। এই আড়াই বছরের সঙ্গে আমার আর ইরফানের ৩৫ বছরের দাম্পত্যের কোনো মিল নেই। এর শুরু, মাঝের চলন, সবই অর্কেস্ট্রার কন্ডাক্টর ইরফানের হাতে ছিল।
আমাদের বিয়ে আসলে বিয়ে নয়। একটা ‘ইউনিয়ন’। আমার পরিবারকে আজ দেখি একটা নৌকোর মধ্যে। স্পষ্ট দেখতে পাচ্ছি আমার ছেলেরা, বাবিল আর আয়ান এখন নৌকো চালিয়ে নিয়ে যাচ্ছে। আর ইরফান বলছে, ‘ওয়াহা নেহি, ইহাসে মোড়ো।’ কিন্তু জীবনটা সিনেমা নয়। তাই এখানে ‘রিটেক’ হয় না। আমি চাইবো আমার বাচ্চারা ওদের বাবার ভাবনায়, বাবার শিক্ষায় সাবধানে এই জীবন নৌকায় ঝড় পেরিয়ে যাক।
এই লেখার শেষে চেয়েছিলাম ছেলেরা যদি ওদের বাবার শিক্ষার কোনো দিক বলতে চায়। লেখার শেষে ছেলে বাবিল লিখেছেন: নিজেকে সমর্পণ কর নৃত্যময় অনিশ্চিতের কাছে। বিশ্বাস রাখ ভাগ্যের কাছে যা ছড়িয়ে আছে বিশ্বময়। আর ছেলে আয়ান লিখেছে, নিজের মনকে নিয়ন্ত্রণ করতে শেখ। মন যেন তোমায় নিয়ন্ত্রণ না করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App