নিউজ ফ্ল্যাশ ০১-০৫-২০২০ (বিকাল)

আগের সংবাদ

পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে গুজব ছড়িয়ে গ্রেপ্তার ২

পরের সংবাদ

যেভাবে করোনামুক্ত রাখবেন শাকসবজি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ১, ২০২০ , ৪:০৪ অপরাহ্ণ

শাকসবজি

করোনাভাইরাসের এই সময়ে সাবধানতা অবলম্বনে সবাই হোম কোয়ারেন্টাইনে। বন্ধ সব দোকানপাট। তবে কিছু সময়ের জন্য খোলা রাখা হচ্ছে কাঁচাবাজারগুলো। বাইরে না গেলেন। বাজারের সাথেও তো করোনা ঘরে আসতে পারে। তাই বলে না খেয়ে থাকবেন! তা তো সম্ভব নয়।

আবার শাক-সবজিও তো স্যানিটাইজার দিয়ে ধোয়া নিরাপদ কী না তাও জানেন না! তবে আসুন জেনে নিই। নোভেল করোনা ভাইরাস খাবারের মাধ্যমে সংক্রামিত হতে পারে বলে বিশ্বাস করা হয় না, তবে এটি পৃষ্ঠতলে থাকতে পারে, যেমন – ফুড প্যাকেজিংয়ের জন্য ব্যবহৃত প্লাস্টিক বা কার্ডবোর্ড, যেটি কোনও অসুস্থ ব্যক্তির দ্বারা স্পর্শ হতে পারে। সুতরাং, মুদিখানা বা শাকসবজি জিনিসপত্র কেনাকাটা করার পাশাপাশি বাড়িতে সেগুলি মজুত করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা জরুরি।

লকডাউন চলাকালীন কীভাবে নিরাপদে মুদি, শাকসবজি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করবেন?

ক) পরিবারের সবচেয়ে স্বাস্থ্যকর ব্যক্তির প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বের হওয়া উচিত। খ) প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বের হওয়ার সময় সঙ্গে স্যানিটাইজার রাখুন। গ) ফল এবং সবজি হাতে নেওয়ার সময় গ্লাভস পরুন। কারণ আপনার আগে বহু মানুষ সেটি স্পর্শ করেছে এবং গ্লাভস ব্যবহারের পরে তা ফেলে দিন বা ভালভাবে ধুয়ে নেবেন। ঘ) জিনিসপত্র, শপিং কার্টস বা পেমেন্ট মেশিন স্পর্শ করার পরে স্যানিটাইজার লাগিয়ে নিন বা হাত ধুয়ে নিন। ঙ) যদি সম্ভব হয় তবে টাকা লেনদেনের পরিবর্তে অনলাইন পেমেন্ট করুন। চ) ঘরে ফিরে আপনার বাজারের ব্যাগটি বাইরে রেখে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুয়ে ফেলুন বা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

কীভাবে মুদি, শাকসবজি ও অন্যান্য জিনিসপত্র পরিষ্কার করবেন?

ক) একটি ভেজা কাপড় দিয়ে খাবারসহ বাক্স বা ক্যানগুলি ভালভাবে মুছুন বা সেগুলি মজুত করার আগে ভালোভাবে পরিষ্কার করুন। খ) কমপক্ষে ২০-৩০ সেকেন্ড ফল এবং শাকসবজিগুলি কল চালিয়ে পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন এবং সবজিগুলো শুকনো করে নিন। গ) মুদিখানায় ব্যবহৃত প্লাস্টিক বা বাক্সটি একটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলে দিন এবং ফেলে দেওয়ার পরে আবার হাত ধুয়ে ফেলুন।

এমআই