রাশিয়ার প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ ০১-০৫-২০২০ (সকাল)

পরের সংবাদ

বাড়ছে সংক্রমণ উঠছে লকডাউন!

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ১, ২০২০ , ১০:৫২ পূর্বাহ্ণ

বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা আক্রান্ত দেশগুলো শিথিল করতে শুরু করেছে লকডাউন। কিন্তু প্রতিমুহূর্তে বাড়েই চলছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। মহামারী প্রাণঘাতী করোনা নতুন করে আরো দুটি অঞ্চল আক্রান্ত হয়েছে, এ নিয়ে মোট ২১২ টি দেশে করোনা আক্রান্ত হলো। কিন্তু বিশ্বের অর্থনীতিবিদরা বলেছেন, অর্থনৈতিক মন্দা ঠেকাতেই লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নিচ্ছে দেশগুলো।

শুক্রবার (১ মে) সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৩৪ হাজার ১০৫ জনে। গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়া কোভিড-১৯ রোগে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৩৩ লাখ ৮ হাজার ২৩৩ জন। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্যে বর্তমানে ২০ লাখ ৩১ হাজার ৩০৯ জন চিকিৎসাধীন এবং ৫০ হাজার ৯৪৪ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ১০ লাখ ৪২ হাজার ৮১৯ জন সুস্থ হয়ে উঠেছেন। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এখনও ইউরোপ ও আমেরিকায় আক্রান্ত আশঙ্কাজনক হারে বাড়ছে। শুধু যুক্তরাষ্ট্রেই আক্রান্ত হয়েছে ১০ লাখ ৯৩ হাজার মানুষ। আর ইউরোপের দুই দেশ ইতালি ও স্পেনে আক্রান্ত হয়েছে চার লাখের বেশি মানুষ। এছাড়া নতুন করে রাশিয়া, ব্রাজিল, ভারত, মেক্সিকো, বাংলাদেশসহ কয়েকটি দেশে করোনা বিপজ্জনকভাবে বাড়তে শুরু করেছে।

ওয়ার্ল্ডোমিটারের দেশ ভিত্তিক পরিসংখ্যানে দেয়া গেছে, যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৯৩ হাজার ৭২৪ জন। আর এখন পর্যন্ত দেশটিতে মারা গেছে ৬৩ হাজার ৮০১ জন। ইউরোপের দেশ স্পেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ৬৩৯ জন। মোট মারা গেছে ২৪ হাজার ৫৪৩ জন। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৫ হাজার ৪৬৩ জন। মোট মারা গেছে ২৭ হাজার ৯৬৭ জন। যুক্তরাজ্যে এখন পর্যন্ত আক্রান্ত ১ লাখ ৭১ হাজার ২৫৩ জন। আর এসময়ে মারা গেছে ২৬ হাজার ৭৭১ জন। ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৬৭ হাজার ১৭৮ জন আর মোট মারা গেছে ২৪ হাজার ৩৭৬ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৬৩ হাজার ৯ জন আর মারা গেছে ৬ হাজার ৬২৩ জন। এছাড়া তুরস্ক ও রাশিয়ায় আক্রান্ত এক লাখ করে। অন্যদিকে ভারতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার ৮৬২ জন আর মারা গেছে ১১৫৪ জন।

এসএইচ